সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০২ মে, ২০১৫ ১৩:৪৬

বাড়ছে বাংলাদেশের লিড

বৃষ্টির পর প্রথম সেশন শেষে দ্বিতীয় সেশনে ব্যাট করতে নামে স্বাগতিক বাংলাদেশ। তবে, দ্বিতীয় দফায় বৃষ্টি নামায় ম্যাচটি আবারো বন্ধ হয়ে যায়। কিছু পরেই ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। বন্ধুর পথ পাড়ি দিয়ে এগিয়ে চলেছে টাইগাররা। এখন পর্যন্ত টাইগারদের লিড রয়েছে ৪৪ রানের।

ম্যাচের তৃতীয় দিন বাংলাদেশকে চোখ রাঙানি দেওয়া সফরকারীরা পঞ্চম দিনে মোটেও স্বস্তিতে নেই। ক্রিকেট বিশ্বকে অবাক করে দিয়ে দুই টাইগার ওপেনার একরকম নাস্তানাবুদ করে ছেড়েছে পাকিস্তানি বোলারদের। ইমরুল ফিরে গেলেও উইকেটে অপরাজিত রয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক তামিম ইকবাল।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ এক উইকেট হারিয়ে ৩৪০ রান তুলেছে। নিজের ক্যারিয়ার সেরা রান করে অপরাজিত আছেন তামিম। ১৬৭ রান নিয়ে ব্যাট করে যাচ্ছেন তামিম। আর তাকে সঙ্গ দিতে নেমেছেন বাংলাদেশের ‘ব্রাডম্যান’ মুমিনুল হক (১৮ রান)।

২৯৬ রানের বড় লিড নিয়েও দুঃশ্চিন্তায় সফরকারীরা। ২৩ রান পিছিয়ে থেকে প্রথম টেস্টের পঞ্চম ও শেষ দিনে আগের দিনের দুই অপরাজিত সেঞ্চুরিয়ান তামিম ইকবাল এবং ইমরুল কায়েস ব্যাটিংয়ে নামেন।

চতুর্থ দিনের দুটি সেশন খেলে ১৩২ রানে অপরাজিত থাকা ইমরুল কায়েস ক্যারিয়ার সেরা ব্যাটিং করে বিদায় নেন। জুলফিকার বাবরের বলে ক্যাচ তুলে দিয়ে ব্যক্তিগত ১৫০ রানের মহাকাব্যিক ইনিংস খেলে আউট হন ইমরুল। তামিমের সঙ্গে রেকর্ড ৩১২ রানের জুটি গড়েন তিনি।

আউট হওয়ার আগে বাঁহাতি এ ওপেনার ২৪০ বল মোকাবেলা করেন। পাকিস্তানি বোলারদের মোট ১৯ বার সীমানা ছাড়া করেন তিনি। ১৬টি চারের পাশাপাশি ৩টি ছক্কা হাঁকানো ইমরুলের ব্যাটিং ছিল ৬২.৫০ স্ট্রাইক রেটে গড়া।

এর আগে খুলনায় চতুর্থ দিনের যে ৫টি উইকেটের পতন হয়, তার সবগুলোই তুলে নেয় স্বাগতিকরা। আর ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল আর ইমরুল কায়েসের দুরন্ত সূচনায় এবং বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে রেকর্ড পার্টনারশিপে ভর করে চতুর্থ দিন শেষে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে তোলে ২৭৩ রান।

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসের চতুর্থ দিন মহাকাব্যিক দু’টি ইনিংস খেলেছেন তামিম এবং ইমরুল। দু’জনই হাঁকিয়েছেন শতক। ১৩৮ রানে অপরাজিত থেকে তামিম আর ইমরুল ১৩২ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের ব্যাটিংয়ে নামেন। চতুর্থ দিন তামিমের ইনিংসটি ১৮৩ বলে ১৩টি চার আর ৪টি ছয়ে সাজানো ছিল। আর ইমরুল ১৮৫ বল মোকাবেলা করে ১৫টি চার আর ৩টি ছক্কায় সাজান তার ইনিংসটি।

আপনার মন্তব্য

আলোচিত