আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৮ জানুয়ারী, ২০১৮ ১৪:২৯

‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ কোহলি

২০১৭ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অর্থাৎ, এবার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতে নিয়েছেন তিনি। তাছাড়া আইসিসি ওডিআই ক্রিকেটার অব দ্য ইয়ারও নির্বাচিত হয়েছেন কোহলি।

এখানেই শেষ নয়। গত এক বছরের পারফরম্যান্স হিসাব করে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে আইসিসি যে সেরা একাদশ ঘোষণা করেছে তাতে দুই ফরম্যাটেই অধিনায়ক করা বিরাট কোহলিকে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এসব তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত ক্রিকেটের তিন ফরম্যাটে দুর্দান্ত পারফরম্যান্স করেন কোহলি। এ সময় ৭৭.৮০ গড়ে আটটি সেঞ্চুরিতে টেস্টে ২২০৩ রান করেন তিনি। আর সাতটি সেঞ্চুরিতে ৮২.৬৩ গড়ে ১৮১৮ ওয়ানডে রান করেন এই তারকা। এছাড়া ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতেও অসাধারণ কেটেছে তার। ১৫৩ স্ট্রাইক রেটে করেন ২৯৯ রান।

এদিকে কোহলি বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি ওয়ানডে বর্ষসেরা খেলোয়াড়ও নির্বাচিত হন। তবে টেস্টের বর্ষসেরার পুরস্কার উঠেছে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের হাতে। পাকিস্তানের পেসার হাসান আলী হয়েছেন তরুণ উদীয়মান ক্রিকেটার। আর সহযোগী দেশের সেরা ক্রিকেটার হয়েছেন আফগানিস্তানের রশিদ খান।

টি-টোয়েন্টির বর্ষসেরা পারফর্মার হয়েছে ভারতের স্পিনার যুযভেন্দ্র চাহাল। ইংল্যান্ডের বিপক্ষে তিনি ২৫ রানে ছয়টি উইকেট নিয়েছেন। সেরা আম্পায়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন মারাইস এরাসমাস। আইসিসি স্পিরিট অব ক্রিকেটার ইংল্যান্ডের নারী ক্রিকেটার আনা শ্রাবসোল। আর আইসিসি সমর্থকদের বর্ষসেরা মুহূর্ত, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতকে হারিয়ে পাকিস্তানের শিরোপা জয়।

আইসিসি পুরস্কার বিজয়ী ২০১৭:

  • আইসিসি পুরুষ ক্রিকেটারের স্যার গারিফিল্ড সোবার্স ট্রফি-বিরাট কোহলি (ভারত)।
  • আইসিসি পুরুষ টেস্ট ক্রিকেটার-স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।
  • আইসিসি পুরুষ বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার-বিরাট কোহলি (ভারত)।
  • আইসিসি পুরুষ উদীয়মান সেরা ক্রিকেটার-হাসান আলী (পাকিস্তান)।
  • আইসিসি পুরুষ সহযোগী ক্রিকেটার-রশিদ খান (আফগানিস্তান)।
  • আইসিসি পুরুষ টি-২০ পারফরম্যান্স অব দ্য ইয়ার-যুযভেন্দ্র চাহাল (ভারত)।
  • আইসিসি আম্পায়ার অফ দ্য ইয়ার-ডেভিড শেফার্ড ট্রফি-মারাইস ইরাসমাস।
  • আইসিসি স্পিরিট অব ক্রিকেট-আনা শ্রাবসোল (ইংল্যান্ড)।
  • আইসিসি সমর্থক মুহূর্ত-চ্যাম্পিয়ন্স ট্রফির ২০১৭ সালের ফাইনালে ভারতকে হারিয়ে পাকিস্তানের শিরোপা জয়।

আইসিসি বর্ষসেরা টেস্ট একাদশ এবং ওয়ানডে একাদশ।

টেস্ট একাদশ: ডিন এলগার (সাউথ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পূজারা (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক, সাউথ আফ্রিকা), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), কাগিসো রাবাদা (সাউথ আফ্রিকা), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

ওডিআই একাদশ: ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), বাবর আজম (পাকিস্তান), এবি ডি ভিলিয়ার্স (সাউথ আফ্রিকা), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক, সাউথ আফ্রিকা), বেন স্টোকস (ইংল্যান্ড), ট্রেন্ট বোল্ট, (নিউজিল্যান্ড), হাসান আলী (পাকিস্তান), রশিদ খান (আফগানিস্তান), জসপ্রীত বুমরাহ (ভারত)।

আপনার মন্তব্য

আলোচিত