আজ রবিবার, , ২০ মে ২০১৮ ইং

স্পোর্টস ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৮ ০০:৫৫

৪৫-এ শচীন

আজ ২৪ এপ্রিল। এদিনে বিশ্বের অগণিত মানুষের সঙ্গে এমন একজনের জন্মেছিলেন, যার জন্ম না হলে ক্রিকেট পেতোনা তার পূর্ণতা! যার আগমন না ঘটলে তাঁর নামে পুজো করার সুযোগ হারাত দেড় শ’ কোটি ভারতবাসী। হ্যাঁ, ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকারের ৪৫তম জন্মদিন আজ।

১৯৭৩ সালের আজকের এই দিনে বোম্বের (বর্তমান মুম্বাই) মহারাষ্ট্রে বিখ্যাত টেন্ডুলকর পরিবারে জন্মগ্রহণ করেন ‘আধুনিক ক্রিকেটের ডন।’ ১৯৮৯ সালের ১৫ নভেম্বর করাচীতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়ে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব।

২০১৩ সালে তিনি তার জন্মস্থান মুম্বাইয়ে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে ২০০তম টেস্ট খেলে তুলে রাখেন প্রিয় ব্যাটটাকে। দীর্ঘ ২৪ বছর ব্যাট হাতে প্রতিনিয়তই শচীন ছাড়িয়ে গেছেন কেবল নিজেকে, হাঁকিয়েছেন একের পর এক সেঞ্চুরি, গড়েছেন রেকর্ডের পর রেকর্ড।

সবচেয়ে বেশি ম্যাচ খেলা, বেশি রান করা ... আরও কত কি। ব্যাটিংটাকে শিল্পের মর্যাদায় অধিষ্ঠিত করেছেন কোঁকড়া চুলের মায়াময় চেহারার সুবোধ শচীন। হয়েছেন নায়ক থেকে মহানায়ক।

সুবোধ এই জন্যে যে, মাঠ ও মাঠের বাইরে তিনি এক অনুকরণীয় দৃষ্টান্ত। বিখ্যাতরা যে ভালো মানুষও হন- শচীন তাঁর বড় উদাহরণ। তাই তো ক্রিকেটকে বিদায় জানানোর দিনে অঝরে কেঁদেছিল ভারতবাসী, গোটা বিশ্ববাসীও।

ভারতীয়দের স্বপ্নপুরুষ, ক্রিকেটঈশ্বর শচীনকে জন্মদিনের শুভেচ্ছা। হ্যাপি বার্থ ডে টু শচীন, হ্যাপি বার্থডে টু নিউক্লিয়াস অব মডার্ন ক্রিকেট, হ্যাপি বার্থ ডে টু ক্রিকেট অধিশ্বর।

আপনার মন্তব্য

আলোচিত