ক্রীড়া প্রতিবেদক

২৫ এপ্রিল, ২০১৮ ০১:২৭

যে রেকর্ডে সাকিব-ব্রাভো ছাড়া আর কেউ নেই

টি-টোয়েন্টির ইতিহাসে নতুন আরেক রেকর্ডে ভাগ বসালেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব এই রেকর্ডে ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর সঙ্গে নিজের নাম যুক্ত করলেন। সে রেকর্ডটি হলো বল হাতে ৩০০ উইকেটের সাথে ব্যাট হাতে ৪০০০ রান।

মঙ্গলবার সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে নেমে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার উইকেট নিয়ে সাকিব টি-টোয়েন্টিতে অর্জন করেন ৩০০তম উইকেট; আর একই ফর্মেটের ক্রিকেটে এ মাসের ১৪ তারিখ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচে পূর্ণ করেছিলেন ৪০০ রান।

টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট আছে আর কেবল চারজনের। ৩৭৮ ম্যাচে ৪১৪ উইকেট নিয়ে টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি ডোয়াইন ব্রাভো। ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট এবার মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গার। ২৭৬ ম্যাচে সুনিল নারাইন নিয়েছেন ৩২৪ উইকেট। ২৭৪ ম্যাচে শহিদ আফ্রিদির উইকেট ঠিক ৩০০টি।

৩০০ উইকেট নেওয়া এই চারজনের মধ্যে ব্যাট হাতে ৪ হাজার রান করেছেন কেবল ব্রাভো। অভিজাত এই ডাবলে এখন থেকে ব্রাভোর সঙ্গী সাকিব।

৩০০ উইকেট শিকারিদের মধ্যে ৩ হাজার রানও আছে আর কেবল আফ্রিদির। করেছেন ৩ হাজার ৮৯৩ রান।

সাকিব ৩০০ ছুঁলেন ২৬০ ম্যাচে। ২০১৩ ক্যারিয়ান প্রিমিয়ার লিগে বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে ৬ রানের ৬ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং। পরে ওই বছরই বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টিতে আরেকবার ৬ উইকেট নিয়েছিলেন ১৮ রানে। ব্যাট হাতে ২৩৭ ইনিংসে রান করেছেন ৪ হাজার ৬৯।

২০০৬ সালে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই টি-টোয়েন্টি অভিষেক সাকিবের। গত ৬ বছরে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় তিনি নিয়মিত মুখ। আইপিএল বিপিএলের পাশাপাশি খেলেছেন বিগ ব্যাশ, ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি, সিপিএল, পিএসএল ও এসএলপিএলে।

আপনার মন্তব্য

আলোচিত