বুধবার, , ১৯ ডিসেম্বর ২০১৮ ইং

ক্রীড়া প্রতিবেদক

১৬ মে, ২০১৮ ২২:২৬

‘হোম অব ক্রিকেট’ ঘুরে দেখলেন গ্রিনিজ

১৯৯৭ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো যোগ্যতা অর্জন করে বিশ্বকাপে খেলার। ওই ট্রফি জয়ের পাঁচ মাস আগেই বাংলাদেশ দলের দায়িত্ব নেন গর্ডন গ্রিনিজ। তার নেতৃত্বের জয় দিয়েই শুরু হয় বাংলাদেশের ক্রিকেটের বদল। স্বপ্ন দেখিয়েছিল সামনে এগিয়ে যাওয়ার। আর সেই স্বপনেরও রূপকার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন এই কিংবদন্তী ক্রিকেটারের। পরবর্তীতে ১৯৯৯ সালে তার শিষ্যরাই বিশ্বকাপে হারিয়েছিল পাকিস্তানকে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে সোমবার বাংলাদেশ এসেছেন গর্ডন গ্রিনিজ। বুধবার (১৬ মে) দুপুরে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এসেছিলেন বাংলাদেশের প্রাক্তন কোচ গর্ডন গ্রিনিজ। বাংলাদেশের ক্রিকেটে অবদান রাখায় এরই মধ্যে গর্ডন গ্রিনিজকে সংবর্ধনা দিয়েছে বিসিবি।

প্রথমবার এই মাঠে এসে ঘুরে ঘুরে দেখলেন মিরপুর শের-ই-বাংলা মাঠ, প্রেসিডেন্ট বক্স, একাডেমি মাঠসহ অন্যান্য সুযোগ সুবিধা। পরে একাডেমি মাঠে গিয়ে কথা বললেন ক্রিকেটারদের সঙ্গে। দিলেন পরামর্শ।

বাংলাদেশ দলের আজ জিম সেশন ছিল দুপুরে। ব্যাট-বলে মিলে যাওয়ায় মাশরাফি, মুশফিক, মাহমুদউল্লাহদের সাথে দেখা হয় গর্ডন গ্রিনিজের। দলের পক্ষ থেকে ফুল দিয়ে স্বাগত জানান মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর তার হাতে জাতীয় দলের ক্রি‌কেটারদের অটোগ্রাফসহ টাইগারদের জার্সি তুলে দেন মাশরাফি বিন মর্তুজা। আর অটোগ্রাফ সম্বলিত ক্যাপ তুলে দেন মুশফিকুর রহিম।

এরপর সবার সঙ্গে পরিচিত হন গর্ডন। শেষে ক্রিকেটারদের উদ্দেশ্যে দিয়ে যান পরামর্শ। বলে যান পরিশ্রমের কোনো বিকল্প নেই, ফিটনেসের কোনো বিকল্প নেই। গর্ডন গ্রিনিজ প্রত্যাশা করেন, বাংলাদেশ ক্রিকেট আন্তর্জাতিক মঞ্চে আরও বহুদূর এগিয়ে যাবে।

সব কিছু ঠিকঠাক থাকলে আগামীকাল রাতে ঢাকা ছাড়বেন গর্ডন গ্রিনিজ। ১৯৯৯ সালে বাংলাদেশ দলের দায়িত্ব থেকে তাকে বরখাস্ত করা হয়। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ঢাকা এসেছিলেন। প্রায় ১৮ বছর পর আবার আসলেন। পাঁচ দিনের সফর শেষ হচ্ছে শুক্রবার।

আপনার মন্তব্য

আলোচিত