ক্রীড়া প্রতিবেদক

০২ জুলাই, ২০১৮ ২২:২৫

নেইমার জাদুতে শেষ আটে ব্রাজিল

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধ গোল শূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই দলের মধ্যমণি নেইমারের গোলে মেক্সিকোর বিপক্ষে এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের শেষ দিকে রবার্তো ফিরমিনোর গোলে ব্যবধান বাড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তিতের ব্রাজিল।

ম্যাচের শুরুর দিকে নেইমারের জোরালো শট পরীক্ষা নিয়েছিল মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়ার। এরপর থেকেই ব্রাজিলের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখে মেক্সিকো। আক্রমণ আর দ্রুত প্রতিআক্রমণে তবে গোল লক্ষ্য করে শটগুলো সফলতার সঙ্গেই ঠেকান ফিলিপ লুইস, সিলভা, মিরান্দারা। এর জন্য কোন বেগ পেতে হয়নি ব্রাজিলের গোলরক্ষক আলিসনকে।

২৫তম মিনিটে পায়ের নেইমারের পায়ের কারিকুরিকে ডিফেন্ডারদের কাটিয়ে খুব কাছ শট নিয়েছিলেন। মেক্সিকোর গোলবারের অতন্দ্র প্রহরী ওচোয়া হাত লাগিয়ে সেই চেষ্টা ব্যর্থ করে দেন।

এরপর থেকে যেন খেলায় ছন্দ ফিরে পায় ব্রাজিল। ৩২তম মিনিটে আবারও ডিফেন্ডারদের ছিটকে ডি-বক্সে ঢুকে শট নিয়েছিলেন নেইমার। কিন্তু এবারও বাঁধা সেই ওচোয়া।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে আবারও মেক্সিকোর ত্রাণকর্তা ওচোয়া-ই। ডি-বক্সের ভেতর থেকে ফিলিপে কৌতিনিয়োর নেওয়া জোরালো শট ফিরিয়ে দেন তিনি।

অবশেষে ব্রাজিলের কাঙ্ক্ষিত গোলের দেখা আসে ৫১তম মিনিটে এবং তা নেইমারের পা থেকে।। ডি-বক্সের ঠিক বাইরে তার বুদ্ধিদীপ্ত ব্যাক হিলে বল পেয়ে সামনে এগিয়ে বাঁ দিক থেকে নিচু ক্রস বাড়ান উইলিয়ান। বল গোলরক্ষকের বাড়ানো হাত আর গাব্রিয়েল জেসুসের পা ফাঁকি দিলেও নেইমার বুটের তলা দিয়ে জালে পাঠান।

আট মিনিট পর ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ নষ্ট করেন পাউলিনহো। ডি-বক্সের ভেতর থেকে বার্সেলোনার মিডফিল্ডারের জোরালো শট সোজা ওচোয়া বরাবর যায়।

৬১তম মিনিটে মেক্সিকোর কার্লোস ভেলার দূরপাল্লার শট আস্থার সঙ্গেই ফেরান আলিসন। দুই মিনিট পর আবারও ওচোয়া দেয়াল হয়ে মেক্সিকোকে ম্যাচে রাখেন উইলিয়ানের জোরালো শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে।

৬৮তম মিনিটে পাল্টা আক্রমণে আবারও মেক্সিকোর রক্ষণে আতঙ্ক ছড়ান উইলিয়ান। দুর্দান্ত গতিতে বাঁ দিক দিয়ে এগিয়ে ক্রস বাড়িয়েছিলেন নেইমারকে। ব্রাজিল তারকার শট এক ডিফেন্ডারে পায়ে লেগে পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

নেইমারের বাড়ানো বলে ব্যবধান বাড়ে নির্ধারিত সময়ের দুই মিনিট আগে। দৌড়ে বাঁ দিক থেকে ডি-বক্সে ঢুকে বুটের টোকায় বল বাড়ান গোলমুখে। কৌতিনহোর বদলি হিসেবে নামা ফিরমিনোর পায়ের আলতো ছোঁয়ায় বল পৌছে যায় মেক্সিকোর জালে।

দলের প্রাণভোমরা নেইমারের নৈপুণ্যে মেক্সিকোকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠা নিশ্চিত হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

গ্রুপ পর্বে মেক্সিকোর কাছে হারে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। শেষ ম্যাচ হেরে বাদও পড়ে বিশ্বকাপ থেকে।

প্রসঙ্গত, দ্বিতীয় রাউন্ড থেকে ইতিমধ্যে বিদায় নিয়েছে মেসির আর্জেন্টিনা, রোনালদোর পর্তুগাল ও ২০১০ এর বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। ঝরে পড়া বড় দলগুলোর তালিকায় নতুন করে আর ব্রাজিলের নাম যোগ হলো না।

আপনার মন্তব্য

আলোচিত