স্পোর্টস ডেস্ক

০৩ জুলাই, ২০১৮ ১৫:৫৮

ফিফার নিয়ম ভাঙছেন গোলরক্ষকরা

বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ের শুরুতেই নতুন এক বিতর্ক সামনে এসে দাঁড়িয়েছে। তা হল- টাইব্রেকার বিতর্ক।

গত রোববার রাতটা ছিল গোলরক্ষকদের মহানায়ক হওয়ার রাত। রাশিয়ার ইগর আকিনফেভ ও ক্রোয়েশিয়ার দানিয়েল সুবাসিচ এ দিনে দলকে শেষ আটে নিয়ে যাওয়ার কাণ্ডারিতে পরিণত হন।

রাশিয়া বনাম স্পেন এবং ক্রোয়েশিয়া বনাম ডেনমার্ক ম্যাচ দুটিই টাইব্রেকার পর্যন্ত গড়ায়। ম্যাচ দুটিতে মোট পেনাল্টি কিক নেয়া হয়েছে ১৯টি।

এ ১৯টির মধ্যে ১৫টি কিক নেওয়ার আগেই গোলকিপাররা গোললাইন ছেড়ে বেরিয়ে এসেছেন, যা ফিফার আইনানুযায়ী সম্পূর্ণ অবৈধ।

আইনে পরিষ্কার লেখা আছে- ‘পেনাল্টি কিকে খেলোয়াড় বলে পা ছোঁয়ানোর আগ পর্যন্ত গোলরক্ষকদের গোললাইনে কিকারদের দিকে মুখ করে দাঁড়িয়ে থাকতে হবে। যতক্ষণ পর্যন্ত না কিক নেওয়া হচ্ছে, গোলরক্ষকদের গোললাইনেই দাঁড়িয়ে প্রস্তুতি নিতে হবে। কিক নেওয়ার পর তারা এগিয়ে যেতে পারে।’ ফিফার নিয়মাবলীতে আরও বলা আছে- গোলকিপার যদি এভাবে আইন ভাঙেন, তা হলে রেফারি তাকে হলুদকার্ড দেখাতে বাধ্য।

কিন্তু এ দুই ম্যাচে দেখা গেছে ভিন্নচিত্র। এই তিন গোলরক্ষকই টাইব্রেকারের সময় নিয়ম ভেঙেছেন। যে ১৫টি কিকের সময় গোলকিপাররা লাইন ছেড়ে বেরিয়ে এসেছিলেন, তার মধ্যে তারা সাতটি বাঁচাতে সক্ষম হয়েছেন। দেখা গেছে ক্রোয়েশিয়ার সুবাসিচ ও ডেনমার্কের স্কেমিশেলই নিয়ম ভেঙেছেন বেশি। একটি মাত্র কিক বাদে বাকি সব কটি কিক নেওয়ার সময় গোললাইন ছেড়ে বেরিয়ে এসেছিলেন তারা।

স্পেনের ডেভিড হিয়া একবারই মাত্র লাইন ছেড়ে বেরিয়ে এসেছিলেন, কিন্তু তিনি ওই কিক বাঁচাতে পারেননি। কিন্তু আইনকে অগ্রাহ্য করেই গোলকিপারদের এমন কর্মে রেফারিরা কোনো আওয়াজ তোলেননি। তাদের উচিত ছিল- কিকটিকে বাতিল করে নতুন করে কিক নেওয়ার জন্য।

রেফারিদের এমন দায়িত্বহীনতা ও গোলরক্ষকদের এভাবে নিয়মভাঙা নানা বিশ্লেষণে মত্ত হয়ে আছেন ফুটবলবোদ্ধারা।

আপনার মন্তব্য

আলোচিত