স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই, ২০১৮ ১৪:৫৮

'ইউরো ফাইনালের ভুল বিশ্বকাপে করবে না ফ্রান্স'

২০১৬ সালে ইউরোর মুকুট জয়ের সূবর্ণ সুযোগ ছিল ফ্রান্সের। কিন্তু ফাইনালে পর্তুগালের কাছে হেরে শিরোপা বিসর্জন দেয় ১৯৯৮ এর বিশ্বচ্যাম্পিয়নরা।

পর্তুগাল দাপটে টিকতে না পারলেও ফ্রান্স হেরেছিল নিজেদের ভুলে। শিরোপা হাতে উঠার আগেই তারা ভাবতে শুরু করেছিল ফাইনাল তারা জিতে গেছেন। তাই পর্তুগালকে হাল্কাভাবে নিয়ে খেলেছিল ফরাসিরা। শিরোপা হারানোর পর সেই ভুলের খেসারত দিয়েছে ভালোভাবেই। অতিরিক্ত আত্মবিশ্বাস আর প্রতিপক্ষকে অবমূল্যায়ন করে শিরোপা হারায় ফ্রান্স।

দুই বছর পর বিশ্বকাপের মঞ্চে ফ্রান্স। এবারও দাপটের সঙ্গে খেলে ফাইনালে উঠেছে দিদিয়ের দ্যেশমের শিষ্যরা। অপ্রতিরোধ্য ফ্রান্স আরেকটি ম্যাচ জিতলেই দ্বিতীয়বারের মতো জিতবে বিশ্বকাপের শিরোপা। এবারও আত্মবিশ্বাস তুঙ্গে গ্রিজম্যান, পগবা, এমবাপ্পেদের। তবে এবার পুরনো ভুল করছে না তারা। প্রতিপক্ষকে পাখির চোখে পরখ করছে ফরাসিরা। নেই অতিরিক্ত আত্মবিশ্বাস বরং প্রতিপক্ষকে সমীহ করছে ভালোভাবেই।

পগবার কণ্ঠে উঠে এলো ফ্রান্স দলের চিত্র,‘আমরা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। আমরা দুই বছর আগে যেই ভুলটা করেছিলাম সেটা আবার করতে চাচ্ছি না। আমরা এই বিষয়টি নিয়েও কাজ করছি। চ্যাম্পিয়ন হওয়ার জন্য যা করার প্রয়োজন সেটাই করতে চাচ্ছি। আশা করছি ঘরে বিশ্বকাপ নিয়ে ফিরতে পারব।’

‘ইউরোতে যেটা হয়েছিল, আমরা ফাইনালের আগেই ভেবেছিলাম আমাদের কাজ শেষ। সত্যি বলতে জার্মানিকে যখন হারাই তখনই মনে হয়েছিল আমরা ইউরোর শিরোপা জিতে গেছি। ফাইনাল নিয়ে আমরা মোটেও চিন্তা করিনি। তখন আমাদের মানসিকতায় ঘাটতি ছিল। এবার সেটা নেই। ফাইনাল হারের তিক্ত স্বাদ আমি পেয়েছি। দ্বিতীয়বার সেটা পেতে পাই না। চাই না আবার মাথা নামিয়ে মাঠ ছাড়তে।’

‘পর্তুগালকে আমরা অবমূল্যায়ন করেছিলাম। মনে করেছিলাম ওদেরকে আমরা সহজেই হারাতে পারব। এজন্য ম্যাচ নিয়ে ততটা ভাবিনি। এবার ক্রোয়েশিয়াকে নিয়ে একই ভুল করছি না। ওদেরকে নিয়ে আমরা সতর্ক। ওরা দারুণ খেলেই ফাইনালে উঠেছে।’- যোগ করেন পগবা।

আপনার মন্তব্য

আলোচিত