স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই, ২০১৮ ২২:১১

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় বেলজিয়াম

সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছে বেলজিয়ামের। কিন্তু তৃতীয় স্থান নির্ধারণীতে ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় হয়ে রাশিয়া বিশ্বকাপ শেষ করলো বেলজিয়াম।

সেইন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ম্যাচটিতে এদিন বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ইংল্যান্ড। ৫৮ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রেখেছিল তারা। অন্যদিকে, বেলজিয়াম ৪২ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রেখেছিল। ইংল্যান্ড টার্গেটে শট নিয়েছে ছয়টি। বেলজিয়াম টার্গেটে শট নিয়েছে চারটি।

এদিন ম্যাচ শুরু হতে না হতেই ১-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। চতুর্থ মিনিটে গোলটি করেন থমাস মিউনিয়ার। নাসের চাদলির ক্রস থেকে গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে ফাঁকি দিয়ে ম্যাচের ৪ মিনিটের মাথায় বল জালে পাঠান মিউনিয়ার।

এরপর ইংল্যান্ড ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল বেলজিয়াম। বিরতির পর ম্যাচের ৭০তম মিনিটে বলতে গেলে নিশ্চিত গোলই বাঁচিয়েছে বেলজিয়াম। গোলরক্ষক কোর্তোয়া পড়ে গিয়েছিলেন। এমন সময় গোলে শট নেন এরিক ডায়ার। কিন্তু গোললাইনের একেবারে সামনে থেকে বল ক্লিয়ার করে দেন আল্ডারওইরেল্ড। ৭৩তম মিনিটে আবারও সুযোগ পায় ইংল্যান্ড। কিন্তু এবারও ব্যর্থ হয় তারা।

তবে ৮২তম মিনিটে সুযোগ পেয়ে কাজে লাগায় বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনার কাছ থেকে পাস পেয়ে ইংল্যান্ডের ডিফেন্ডারদের কাটিয়ে বল জালে পৌঁছে দেন এডেন হ্যাজার্ড। ম্যাচের বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম। আজ ম্যাচ সেরা হয়েছেন বেলজিয়ামের অধিনায়ক এডেন হ্যাজার্ড।

দুইটি দলই ‘জি’ গ্রুপ থেকে উঠে এসেছে। বেলজিয়াম গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল। আর ইংল্যান্ড হয়েছিল গ্রুপ রানার আপ। গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছিল বেলজিয়াম।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জাপানকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বেলজিয়াম। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে তারা। সেমিফাইনালের ম্যাচে ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে যায় বেলজিয়াম।

অন্যদিকে, দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে তারা। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ২-১ গোলে হেরে যায় ইংলিশরা। ইংল্যান্ড ২৮ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে। অন্যদিকে, বেলজিয়াম ৩২ বছর বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে।

আপনার মন্তব্য

আলোচিত