স্পোর্টস ডেস্ক

১৬ জুলাই, ২০১৮ ০০:১১

বিশ্বকাপের ফাইনালে প্রথম আত্মঘাতী গোলের রেকর্ড

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া ও ফ্রান্সের মধ্যকার খেলায় অন্যরকম এক রেকর্ড গড়লেন মারিও মান্দজুকিচ। বিশ্বকাপের ফাইনালে প্রথম আত্মঘাতী গোলদাতা হিসেবে নাম লেখালেন তিনি।

খেলার ২৬ মিনিটের মাথায় ফরাসি তারকা আঁতোয়া গ্রিজম্যানের নেওয়া ফ্রি কিক হেড দিয়ে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে ফেলেন ক্রোয়েশিয়ান তারকা।

বিশ্বকাপের ফাইনাল মঞ্চে শুরুতেই নিজের জালে বল জড়িয়ে দিলেন মারিও মানজুকিচ। সেমিফাইনালে যার গোলে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল ক্রোয়েশিয়া, সেই মানজুকিচই কি না নিজেদের জালে বলটা জড়িয়ে দিলেন। করলেন আত্মঘাতী গোল!

সত্যিই যেন বিশ্বকাপ এক বিশাল রঙ্গমঞ্চ। সেটা আরও একবার প্রমাণিত হল। বিশ্বকাপের আসরে যে কোনো ছোট খাটো ম্যাচে আত্মঘাতী গোল দেওয়া মানেই বাজে এক ইতিহাস নিজের কাঁধে তুলে নেওয়া। সেখানে বিশ্বকাপের ফাইনালে আত্মঘাতী গোল দেওয়া মানে তো বিশাল পাপ করে ফেলা।

ঠিক সেই কাজটিই করে ফেললেন ক্রোয়েশিয়া স্ট্রাইকার মারিও মানজুকিচ। কোচ জ্লাতকো দালিচ গোল দেওয়ার মূল দায়িত্ব তার কাঁধে দিলেও উল্টো নিজেদের জালে বল ঢুকিয়ে এখন খল নায়ক বনে যাওয়ার পথে এই স্ট্রাইকার। মানজুকিচের জন্য সবচেয়ে দুঃস্বপ্নের ব্যাপার হচ্ছে, বাজে এই অভিজ্ঞতায় তার পাশে আর কেউ নেই।

মানে বিশ্বকাপের ফাইনালে প্রথম আত্মঘাতী গোল করা খেলোয়াড়ই হলেন মানজুকিচ। সে হিসেবে বাজে এই ইতিহাসের সঙ্গে নাম লিখে ফেললেন মানজুকিচ।

ম্যাচের ১৮ মিনিটে গ্রিজম্যান ফাউলের স্বীকার হলে ফ্রি-কিক পায় ফ্রান্স। কিক নেন গ্রিজম্যান নিজেই। তার নেয়া সেই ফ্রি-কিক মানজুকিচের মাথায় লেগে ঢুকে যায় নিজেদের জালেই।

ক্রোয়েশিয়ার হয়ে গোলটি করেছেন ইভান পেরেসিচ আর ফ্রান্সের দ্বিতীয় গোলটি আসে আন্তোনিও গ্রিজম্যানের নেওয়া প্যানাল্টি থেকে।

আপনার মন্তব্য

আলোচিত