বৃহস্পতিবার, , ১৮ অক্টোবর ২০১৮ ইং

স্পোর্টস ডেস্ক

০৮ আগস্ট, ২০১৮ ২২:৫১

আয়ারল্যান্ডে মুমিনুলের ব্যাটিং ঝলক

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল হক। তার করা ১৮২ রানের ইনিংসটি তাকে রেকর্ড বইয়ে স্থান করে দিয়েছে। লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন মুমিনুল হক।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর আন্তর্জাতিক অঙ্গনে সীমিত ওভারের ক্রিকেটে নামা হয়নি মুমিনুলের। বাংলাদেশের সাবেক কোচ চণ্ডিকা হাথুরুসিংহের ‘অদ্ভুত’ কিছু যুক্তিতে সীমিত ওভারের ক্রিকেট থেকে বাদ পড়েন তিনি। সেই বাদ পড়া যতটা না পারফরম্যান্সের কারণে, তার চেয়ে বেশি পেসারদের বিপক্ষে মুমিনুলের অদক্ষতার ‘অজুহাত’ দাঁড় করিয়ে! অবশ্য চলতি বছরে টেস্টেও সময়টা ভালো কাটছে না তার।

অবশেষে ডাবলিনের চতুর্থ ম্যাচে ছন্দে ফিরলেন দাপট দেখিয়ে। ৮১ বলে সেঞ্চুরি পূরণ করে থামেননি, ১৫০ ছাড়িয়ে হাঁটছিলেন ডাবলের পথে। কিন্তু দুর্ভাগ্যজনক রান আউটে পূর্ণতা পায়নি তা। প্যাভিলিয়নে ফেরার আগে মুমিনুল ১৩৩ বলে ২৫ চার ও ৩ ছক্কায় সাজান ১৮২ রানের ইনিংসটি।

৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার সুযোগ ছিল মুমিনুলের সামনে। সুযোগটা কাজে লাগাতে না পারলেও বিদেশের মাটিতে সর্বোচ্চ রান করার রেকর্ডটা নিজের করে নেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে এতদিন বিদেশের মাটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটা ছিল তামিম ইকবালের ১৫৪।

বুধবার টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ শুরুতেই হারায় ওপেনার মিজানুর রহমানকে। দলীয় ৬ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় উইকেট জুটিতে পায় ২১০ রান। জাকির হাসান ৯৩ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৯ রান করে আউট হন।

জাকির ফিরে যাওয়ার পর মোহাম্মদ মিঠুনকে নিয়ে মুমিনুল গড়েন ১১২ রানের গুরুত্বপূর্ণ জুটি। এই জুটির ওপর ভর দিয়ে বাংলাদেশ পেয়েছে ৩৮৫ রানের সংগ্রহ। মিঠুন ৫১ বলে ১৪ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৮৬ রানে।

আপনার মন্তব্য

আলোচিত