স্পোর্টস ডেস্ক

২০ আগস্ট, ২০১৮ ২১:০৯

এশিয়ান গেমসে বাংলাদেশের প্রতিপক্ষ উত্তর কোরিয়া

কাতারকে হারিয়ে ইতিহাস গড়া বাংলাদেশ দল এশিয়ান গেমস ফুটবলে নকআউট পর্বে লড়বে উত্তর কোরিয়ার বিপক্ষে।

আগামী ২৪ আগস্ট শেষ ষোলোতে বাংলাদেশের প্রতিপক্ষ চূড়ান্ত হলো সোমবার। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ লড়বে উত্তর কোরিয়াকে।

‘এফ’ গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে শেষ ষোলোতে বাংলাদেশকে পাচ্ছে উত্তর কোরিয়া। মিয়ানমারের সঙ্গে ১-১ গোলে ড্রয়ে টুর্নামেন্ট শুরু করা দলটি গ্রুপের শেষ ম্যাচে সৌদি আরবকে ৩-০ গোলে হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে ইরানের কাছে একই স্কোরে হেরে গিয়েছিল উত্তর কোরিয়া।

এই গ্রুপে সমান ৪ পয়েন্ট করে পেয়েছে চার দলই। উত্তর কোরিয়ার সঙ্গে ইরান গ্রুপ সেরা হয়ে নকআউটে, আর সেরা তৃতীয় দল হয়ে দ্বিতীয় পর্বে সৌদি আরব। বাদ পড়েছে মিয়ানমার।

আগামী শুক্রবার চিকারাংয়ের উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে দ্বিতীয় রাউন্ডে উত্তর কোরিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে ১০৮ নম্বরে রয়েছে উত্তর কোরিয়াকে, বাংলাদেশের অবস্থান ১৯৪তম।

সবশেষ বাংলাদেশ উত্তর কোরিয়ার মুখোমুখি হয়েছিল ১৯৯৮ সালের এপ্রিলে। ওই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-১ গোলে হেরে গিয়েছিল তারা। তার ঠিক ১০ বছর আগে চতুর্থবারের দেখায় একই স্কোরে হারের লজ্জা পায় বাংলাদেশ। সব মিলিয়ে ৫ বার সাক্ষাৎ হয়েছে দুই দলের, তাতে বাংলাদেশের ভাগ্যে জুটেছে ৪টি হার ও একটি ড্র। ১৯৮৮ সালের ১ এপ্রিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোলশূন্য ড্রই এই প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশের সেরা সাফল্য।

আপনার মন্তব্য

আলোচিত