স্পোর্টস ডেস্ক

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৫৯

তামিম-সাকিবের পর এবার মুশফিক

দেশের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রান করলেন মুশফিকুর রহিম। এরআগে বাংলাদেশের হয়ে এমন মাইলফলক ছুয়েছিলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

রোববার এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মুশফিক এই মাইলফলক অতিক্রম করলেন। এ ম্যাচে প্রয়োজন ছিল কেবল ৭ রান। উইকেটে যাওয়ার পর সেই পথটুকু বাড়ি দেন বেশ দ্রুতই। শেষ পর্যন্ত ৩৩ রান করেন মুশফিক।

মুশফিকের আগে থেকে ৫ হাজার রানের ক্লাবে থাকা তামিম ১৮১ ইনিংস খেলে ৬ হাজার ৩০৭ রান করেছেন। সাকিব আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে করেছেন ১৮০ ইনিংসে ৫ হাজার ৪৮২ রান।

রান সংখ্যার মতো তামিম এগিয়ে ৫ হাজার পৌঁছানোর গতিতেও। ১৫৮ ইনিংসে ছুঁয়েছিলেন ৫ হাজার। সাকিবের লেগেছিল ১৬৮ ইনিংস। মুশফিকের লাগল ১৭৬ ইনিংস।

মুশফিক সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। রানও সবচেয়ে বেশি তাদের বিপক্ষেই, ৩৯ ইনিংসে ৩৮.৮০ গড়ে ১ হাজার ২০৩। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮.৪৩ গড়ে করেছেন ৬১৫ রান। শ্রীলঙ্কার বিপক্ষে ২৫ ইনিংসে ২৪.৩২ গড়ে ৬০৮ এবং ভারতের বিপক্ষে ১৯ ইনিংসে ৩৭.৪৩ গড়ে ৫৯৯ রান।

২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ওয়ানডে অভিষেক হয়েছিল মুশফিকের। আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচ বাংলাদেশের হয়ে তার ১৯০তম ওয়ানডে।

কেবল মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান তার চেয়ে বেশি খেলেছেন বাংলাদেশের হয়ে। এই ম্যাচ বাংলাদেশের অধিনায়ক ও সহ-অধিনায়কের ১৯২তম ওয়ানডে।

আপনার মন্তব্য

আলোচিত