ক্রীড়া প্রতিবেদক

০১ অক্টোবর, ২০১৮ ১২:৫৩

লাওসকে হারাতে উন্মুখ বাংলাদেশ

বঙ্গবন্ধু গোল্ড কাপের উদ্বোধনী ম্যাচ আজ

ছবি: বাফুফে

সাফ চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা কাটানোর দারুণ সুযোগ বাংলাদেশ জাতীয় দলের সামনে। সিলেট জেলা স্টেডিয়ামে সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় পর্দা উঠবে বঙ্গবন্ধু গোল্ড কাপের পঞ্চম আসরের। উদ্বোধনী ম্যাচেই ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে বেশ এগিয়ে লাওস। তাদের অবস্থান ১৭৯ নম্বরে। আর বাংলাদেশের অবস্থান ১৯৩। তবে ফুটবল র‌্যাংকিং দেখে হয় না। ঘরের মাঠের সুবিধা বাংলাদেশ কিভাবে কাজে লাগায় সেটাই দেখার। তবে পরিসংখ্যান জানাচ্ছে, বাংলাদেশ-লাওস একে অপরের বিপক্ষে দু’বার মুখোমুখি হয়েছে। সেখানে একবার জিতেছে লাওস। আরেকবার ২-২ গোলে ড্র হয়েছে।

তবে বাংলাদেশকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না লাওস কোচ মুন হেংয়ে, ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ বাংলাদেশ কিছুদিন আগে আমাদের বিপক্ষে খেলেছিল, সেটা অর্ডের সময়ে। এখন জেমির অধীনে আছে। বাংলাদেশ সাম্প্রতিক সময়ে সাফের সেমি-ফাইনালে উঠতে পারেনি; তবে তারা ওঠার মতো পরিস্থিতি তৈরি করেছিল। এর মানে হচ্ছে, জেমি তার কাজটা করছে এবং বাংলাদেশও উন্নতি করছে।’

সবশেষ এশিয়ান গেমসে বাংলাদেশ কাতারকে হারিয়েছিল। থাইল্যান্ডের সঙ্গে ড্র করেছিল। আগের তিন সাফে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া বাংলাদেশ এবার টানা দুই ম্যাচ জিতেছিল।  তবে ঘরের মাঠে সেমিফাইনালে উঠতে না পারার ব্যর্থতা আছে বাংলাদেশের। এবার নিশ্চয় বঙ্গবন্ধু গোল্ডকাপে সেই হতাশা কাটাতে চাইবে তপু-জাফররা। তবে লাওসকে নিয়ে বেশ সতর্ক কোচ জেমি ডে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বলেন,‘ দলের সবাই ফিট আছে এবং খেলার জন্য উন্মুখ হয়ে আছে। আমরা এই টুর্নামেন্টের জন্য মুখিয়ে আছি। ছেলেরা খেলার জন্য তৈরি…শুধু এটা বলব না; আমি বলব আমরা ভালো খেলতে আশাবাদী। আমরা গত সাফ থেকে আত্মবিশ্বাস নিয়েছি। যদিও সেখানে সেমিতে যেতে না পারাটা ছিল হতাশার কিন্তু তিন ম্যাচেই ভালো খেলেছিলাম আমরা। যদি লাওসের বিপক্ষে প্রথম ম্যাচ জিততে পারি তাহলে আমাদের সেমি-ফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

অন্যদিকে প্রথম ম্যাচের হার আমাদের টুর্নামেন্ট থেকে ছিটকেও দিতে পারে। আমাদের জয়ের জন্য চেষ্টা করা দরকার। তারাও কঠিন দল এবং তাদেরও ভালো খেলোয়াড়, কোচ আছে। কিন্তু আমরা প্রস্তুত। আশা করি গত কয়েক সপ্তাহর কঠোর পরিশ্রমের ফল পাব।’

আপনার মন্তব্য

আলোচিত