স্পোর্টস ডেস্ক

০১ অক্টোবর, ২০১৮ ১৫:০৭

বল ট্যাম্পারিং ও বৃষ্টি আইনে পরিবর্তন এনেছে আইসিসি

আধুনিক ক্রিকেটের বহুল আলোচিত এক উপাদান হলো- ডাকওয়ার্থ লুইস স্টার্ন বা ডিএলএস সিস্টেম। যদি দূর্যোগপূর্ণ আবহাওয়ায় ম্যাচের সমাপ্তি না হয় তাহলে সেই খেলার ফলাফল খুঁজে নেয়া হয় এই সিস্টেমে।

আর সেই ডিএলএস সিস্টেমে এসেছে নতুন সংস্করণ। একইসঙ্গে আইসিসি পরিবর্তন এনেছে কোড অব কন্ডাক্টের রীতিতেও। রোববার (৩০ সেপ্টেম্বর) থেকে এই পরিবর্তনগুলো কার্যকর শুরু হয়েছে বলে জানিয়েছে আইসিসি।

এর আগেও দুইবার পরিবর্তন করা হয়েছিল ডাকওয়ার্থ-লুইস মেথডের। সর্বশেষ ২০১৪ সালে এর পরিবর্তন আনা হয়েছিল। এতদিন এই পদ্ধতিতে বল-বাই-বল বিশ্লেষণ করা হতো। এমনকি পাওয়ার প্লে-তেও। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী শেষ ২০ ওভারের (ওয়ানডের ক্ষেত্রে) রানরেট বিশেষ গুরুত্ব পাবে। অর্থাৎ ইনিংসের শেষ দিকে যে দল বেশি রান করতে তারা একটু বেশি সুবিধা পাবে। পুরুষ ও নারী- উভয় ক্রিকেটেই এই নিয়ম প্রযোজ্য হবে।

এদিকে বল ট্যাম্পারিংয়ের বিষয়ে আরো কঠোর আইন করেছে আইসিসি। নতুন আইন অনুযায়ী মাঠে যদি কোনো ক্রিকেটার বলে ট্যাম্পারিংয়ের চেষ্টা করেন, তাহলে সেটা আইসিসি’র লেভেল থ্রি অপরাধ বলে বিবেচিত হবে। আগে এটি লেভেল টু অপরাধ বলে বিবেচিত হতো। লেভেল থ্রি অপরাধের জন্য ১২ ডিমেরিট পয়েন্ট যোগ করা হবে। এখন থেকে (৩০ সেপ্টেম্বর) বল ট্যাম্পারিংয়ের অপরাধের শাস্তি হিসেবে অভিযুক্ত ক্রিকেটারকে ৬ টেস্ট বা ১২টি ওয়ান ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে।

পরিবর্তন আনা হয়েছে খেলোয়াড়দের কোড অব কান্ডাক্টেও। নতুন নিয়মে লেভেল ৩ অপরাধের জন্য ৮ থেকে সাসপেনসন্স পয়েন্ট বেড়ে হয় ১২। অর্থাৎ ৬টি টেস্ট এবং ১২টি ওয়ানডে ম্যাচের সমতুল্য। এখন থেকে লেভেল ১, ২, ৩ অপরাধের শাস্তি দিতে পারবেন ম্যাচ রেফারি। লেভেল ৪ অপরাধের শুনানি হবে জুডিশিয়াল কমিশনে।

আপনার মন্তব্য

আলোচিত