সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই, ২০১৫ ০২:১৫

সপ্তম স্থানে বাংলাদেশ, বাড়ল রেটিং-পয়েন্ট

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ ৭ উইকেটে জিতেছে বাংলাদেশ। এতে সিরিজে পিছিয়ে পড়েও ১-১ সমতা এনেছে টাইগাররা। একইসঙ্গে দ্বিতীয় ম্যাচ জয়ের সুবাদে রেটিং ও পয়েন্ট বেড়েছে সপ্তমস্থানে থাকা মাশরাফি বাহিনীর। এতে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাটা পুরোপুরি নিশ্চিত হলো বাংলাদেশের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে সপ্তম স্থানে থাকা বাংলাদেশের রেটিং ও পয়েন্ট ছিল যথাক্রমে ৯৩ ও ২৮৬৮। প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয়টিতে জিতে বাংলাদেশের রেটিং ও পয়েন্ট গিয়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪ ও ৩০৯২। ফলে র‍্যাংকিংয়ের সপ্তম স্থানে থাকাটাও পোক্ত করেছে বাংলাদেশ। একইসঙ্গে ২০১৭ সালে ইংল্যান্ডে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাটাও নিশ্চিত করেছে টাইগাররা।

আর ১১২ রেটিং ও ৫১৩১ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল চতুর্থস্থানে থাকা দক্ষিণ আফ্রিকা। কিন্তু প্রথম দু'ম্যাচ শেষে তাদের রেটিং কমে গেছে। র‍্যাংকিংয়ে চতুর্থস্থান ধরে রাখা প্রোটিয়াদের বর্তমানে রেটিং ও পয়েন্ট যথাক্রমে ১১১ ও ৫৩১৬।

আর ১২৯ রেটিং নিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ভারতের রেটিং ১১৫। ১১২ রেটিং নিয়ে তৃতীয় স্থানে রয়েছে একাদশ বিশ্বকাপের রানার্স-আপ নিউজিল্যান্ড।

আপনার মন্তব্য

আলোচিত