সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৫ জুলাই, ২০১৫ ২১:০২

টানা চতুর্থ সিরিজ জিততে বাংলাদেশের দরকার ১৭০!

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তৃতীয় ও শেষ ওয়ানডে পরিণত হয়েছিল সিরিজ নির্ধারণী অলিখিত ফাইনাল হিসেবে। টস জিতে দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলে শুরুতেই চেপে ধরে বাংলাদেশ।

বৃষ্টিবিঘ্নিত এ ম্যাচের একদফা ম্যাচ বন্ধ হওয়ার আগে হাঁসফাঁস করতে থাকা দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ২৩ ওভারের ৭৮ রান এবং উইকেট হারায় চারটি।

এরপর আবার ম্যাচ শুরু হলে কমে যায় ১০ ওভার। ম্যাচ নির্ধারিত হয় ৪০ ওভারে। আর নির্ধারিত ওভার শেষে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে নয় উইকেটে ১৬৮। এক উইকেট হাতে থাকায় ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে সিরিজ জিততে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ১৭০!

এ ম্যাচ জিততে পারলে দেশের মাটিতে টানা চার সিরিজ জেতা হবে বাংলাদেশের। এর আগে বাংলাদেশ জিম্বাবুয়েকে ৫-০, পাকিস্তানকে ৩-০ এবং ভারতকে ২-১ ব্যবধানে হারায়। সিরিজে এখন পর্যন্ত ১-১ সমতা রয়েছে, ফলে এ ম্যাচটি সিরিজ নির্ধারণী অলিখিত ফাইনালে রূপ নিয়েছে। 

দলীয় ৫০ রানের মাথায় টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে দিশেহারা হয়ে পড়ে প্রোটিয়ারা। সেখান থেকে দলকে টেনে নিয়ে যান ডেভিড মিলার এবং জেপি ডুমিনি। মিলার ২৩ রান নিয়ে অপরাজিত। ডুমিনি রয়েছেন ৮ রান নিয়ে।

এর আগে ম্যাচের তৃতীয় ওভারের দ্বিতীয় বলেই মুস্তাফিজের অসাধারণ বোলিংয়ে সরাসরি বোল্ড হয়ে ফেরেন কুইন্টন ডি কক। আউট হওয়ার আগে ওপেনার ডি ককের ব্যাট থেকে আসে ৭ রান। এরপর সাকিব আল হাসানের অসাধারণ ঘূর্ণিতে ফেরেন ফাফ ডু প্লেসিস।

দলীয় অষ্টম ওভারের প্রথম বলেই সাকিবের বলে মারতে গিয়ে মুশফিকুর রহিমের গ্লাভসে ধরা পড়েন প্লেসিস। সাকিবের ওয়ানডে ক্যারিয়ারের ১৯৯তম উইকেট হিসেবে আউট হওয়ার আগে প্লেসিসের ব্যাট থেকে আসে ১৭ বলে মাত্র ৬ রান।

এগারোতম ওভারে রুবেলের করা ‘নো-বল’ থেকে ফ্রি-হিটে ধরা পড়েন আমলা। বারোতম ওভারে সাকিবের বলে তুলে মারতে গিয়ে আবারো ধরা দেন আমলা। তবে, সাব্বিরের হাত ফসকে বল বেড়িয়ে যায়। দুইবার বেঁচে গেলেও সাকিবের বলেই অবশেষে বিদায় নেন হাশিম আমলা। এ উইকেটের মধ্য দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম উইকেটের মালিক হন সাকিব। আমলার ব্যাট থেকে আসে ১৫ রান।

ইনিংসের ১৬তম ওভারে দলীয় ৫০ রানের মাথায় প্রোটিয়াদের চতুর্থ উইকেটের পতন ঘটে। মাহমুদুল্লার বলে উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হয়ে সাজঘরের পথ ধরেন ১৭ রান করা রিলে রুশো।

রুবেল হোসেনের শেষ ওভারে দুই নিয়ে ভেঙে দেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। শেষ বলে জেপি ডুমিনিকে ক্যাচে পরিণত করায় বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নির্ধারিত ৪০ ওভার শেষে নয় উইকেট হারিয়ে ১৬৮ রান তোলে সফরকারীরা। বৃষ্টির কারণে ডার্কওয়ার্থ লুইস পদ্দতিতে টাইগারদের টার্গেট দাড়ায় ১৭০।

দলীয় ৩৬ ওভারের প্রথম বলে সাকিবের শিকার হন ফারহান বেহারদিন। পরের ওভারের চুতর্থ বলে কেগিসো রাবাদাকে সরাসরি বোল্ড করেন মুস্তাফিজুর রহমান।

এর আগে মাশরাফি বিন মর্তুজার ২০০তম উইকেটে নিজেদের পঞ্চম উইকেট খোয়ালো দক্ষিণ আফ্রিকা। দলীয় ৩০ ওভারের শেষ বলে বাংলাদেশ অধিনায়কের বেল মারতে গিয়ে সাব্বির রহমানের ক্যাচে পরিণত হন ডেভিড মিলার।

দক্ষিণ আফ্রিকার পক্ষে জেপি ডুমিনি করেন ৫১ এবং ডেভিড মিলার করেন ৪৪ রান। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান নেন ৩ উইকেট। এছাড়াও রুবেল ও মুস্তাফিজ প্রত্যেকে ২টি এবং মাশরাফি ও মাহমুদুল্লাহ উভয়েই নেন ১টি করে উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত