নিজস্ব প্রতিবেদক

১৬ জুলাই, ২০১৫ ০০:৫৪

তবে কী আরেক বাঁহাতি গ্রেটের সন্ধান পেলো বিশ্ব ক্রিকেট?

তিনি ক্লাসিক। তিনি বিধ্বংসী। তিনি সৌম্য সরকার। তাঁর ব্যাটিং কখনো যেনো শিল্পীর তুলির আচড়। নয়ন জুড়িয়ে যায়। আবার কখনো যেনো সাইক্লোন। প্রতিপক্ষের বুকে কাঁপন ধরিয়ে দেয়।

সৌম্য সরকারই বোধহয় সেই বিরল ভাগ্যবান সরকার, যে সরকারের পতন চায় না দেশের একটি মানুষও। সৌম্যের ব্যাটিং মানেই তা এক নির্মল আনন্দ। এক অনিন্দ সৌন্দর্য। এই আনন্দ, এই সুন্দর মিস করতে চাইবে কে!

সৌম্য সরকার প্রতিভাবান এটা বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের অনেকেরই জানা ছিলে। কিন্তু তিনি যে এমন নিখুঁত শিল্পী, তা কে আন্দাজ করতে পেরেছিলো! বাংলাদেশ দলে কত প্রতিভাবানই তো এলেন, গেলেন। কিন্তু এ ছেলে যেন আলাদা। অভিষেকের পর থেকেই নিজেকে চিনিয়ে চলছেন সাতক্ষিরার এই সোনার ছেলে।

ভাবা যায়, বাংলাদেশের একজন ব্যাটসমানের গড় প্রায় ৫০, স্ট্রাইক রেট ১০০'রও উপরে, অথচ খেলেছেন মাত্র ১৬ টি ম্যাচ। শুরুতেই যিনি এমন ঝলক ছড়াচ্ছেন, আরেকটু পরিণত হলে তিনি যে বিশ্ব ক্রিকেট শাসন করবেন না তা কে বলতে পারে! শুরু থেকেই তো এমন আভাসই দিয়ে চলছেন সৌম্য।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩য় ওনাডে শেষে ম্যাচ সেরার পুরষ্কার নিতে গিয়ে নিজেকে ছাড়িয়ে যাওয়ারই ইঙ্গিত দিলেন সৌম্য। জানিয়েছেন, নিজের ইনিংসগুলোকে আরো বড় করতে চান। এই চাওয়াটা তো বাংলাদেশের ১৬ কোটি মানুষেরও।

তার কোন শটে মনে পড়ে যায় গিলক্রিষ্টকে, কোন শটে লারা, আবার কোন শটে ফিরে আসেন সৌরভ, আবার কোনো শট তো একান্তই নিজস্ব সৌম্যের! আর কারো নয়! তবে কী আরেক বাঁহাতি গ্রেট পেতে যাচ্ছে বিশ্ব ক্রিকেট?

এখনো হয়তো এমনটি বলে ফেলা বাড়াবাড়ি হয়ে যাবে। তবে সৌম্য যেভাবে সুভাষ ছড়াচ্ছেন, সেটি অব্যাহত রাখলে একদিন গ্রেটদের কাতারেই হয়তো উঠে আসবে বাংলাদেশী এই তরুণের নাম।

ব্যাট হাতে যখন বাংলাদেশের সৌম্য সরকার তখন বোলারেরা আজকাল যেখানেই বল ফেলে সেখান থেকেই রান আসে!

বর্তমান ক্রিকেটবিশ্বের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি পাওয়া ব্যাটসম্যান বাংলাদেশের সৌম্য সরকার যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশনে নেমেছেন।

বিশ্বকাপে বদলে যাওয়া বাংলাদেশ দলের এক সদস্য হিসেবে এরপর পাকিস্তান, ভারত আর দক্ষিণ আফ্রিকা পুড়েছে সৌম্য’র ব্যাটের ঝলকানিতে। পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ১২৭ রানের ইনিংস একমাত্র সেঞ্চুরি হিসেবে রেকর্ডবুকে থাকলেও ভারত আর দক্ষিণ আফ্রিকা টের পেয়েছে সৌম্য কী জিনিস!

এ পর্যন্ত খেলেছেন মাত্র ১৬টি ওয়ানডে, কিন্তু ইতোমধ্যে ক্রিকেটবিশ্বের কাছে প্রমাণ করেছেন তার ‘ক্লাস’। ওয়ানডে ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪৯.৪২ গড়ে রান করেছেন ৬৯২ আর স্ট্রাইকরেট ঈর্ষা করার মতো সন্দেহ নেই ১০২.৫১।

বাইশ গজের নতুন এ 'রাজা' বাউণ্ডারি হাকাতে ভালোবাসেন বলেই কীনা চার মেরেছেন ৯২টি আর বল ওড়িয়ে সীমানার ওপারে পাঠিয়েছেন ১৫ বার। শুধু কী তাই? ফিল্ডিংয়েও সমান পারদর্শি সৌম্য ক্যাচ ধরেছেন ১১টি। চার হাফসেঞ্চুরির বিপরিতে সেঞ্চুরি ১টি।

সৌম্য বাংলাদেশের হয়ে আগাীতে আরো সৌরভ ছড়াবেন তা তো বলে দেওয়াই যায়!

আপনার মন্তব্য

আলোচিত