ক্রীড়া প্রতিবেদক

০৫ নভেম্বর, ২০১৮ ১৪:০৯

ফের তাইজুলে ভুগছে জিম্বাবুয়ে

সিলেট টেস্টে বড় লিডের দিকে যাওয়া পথে জিম্বাবুয়ে শিবিরে আবারো আতঙ্কের নাম তাইজুল ইসলাম। জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া তাইজুল এ প্রতিবেদন লিখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের কাছ থেকে আদায় নিয়েছেন চার উইকেট।

দ্বিতীয় ইনিংসে তাজুলের প্রথম শিকার ব্রেন্ডন টেইলর। তবে জিম্বাবুয়ের এ ইনিংসের শুরুতে ব্রায়ান চারির উইকেট দিয়ে দিন শুরু করে বাংলাদেশ।

এদিকে প্রথম সেশনে অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল জিম্বাবুয়েকে দেড়শ রানে থামানোর আশা। প্রথম সেশনে বাংলাদেশ সফরকারীদের কাছ থেকে তুলে নিতে পেরেছে কেবল দুটি উইকেট, জিম্বাবুয়ে লাঞ্চে যাওয়ার আগ পর্যন্ত স্কোর বোর্ডে যোগ করেছিলো ৯১ রান। হ্যামিল্টন মাসাকাদজা ৩৯ ও শন উইলিয়ামস ১৬ রানে ব্যাট করছিলেন। আর বাংলাদেশের জন্য লিড তৈরি হয়েছিলো ২৩০ রানের।

লাঞ্চের আগপর্যন্ত দুর্দান্ত খেলছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন আগের ইনিংসের সর্বোচ্চ স্কোরার শন উইলিয়ামস। বিরতি থেকে ফিরেই মনোযোগে ব্যাঘাত ঘটলো মাসাকাদজার। তেড়েফুঁড়ে মারমুখী ভঙ্গিতে খেলতে গিয়ে হারালেন নিজের উইকেট।

দারুণ ব্যাট করার মাঝেই হুট করে মেহেদী হাসান মিরাজকে রিভার্স সুইপ করতে গেলেন মাসাকাদজা। কিন্তু লাইন মিস করেন পুরোপুরি। বল লাগে পায়ে, এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দিতে খুব সময় নেননি আম্পায়ার।

প্রথম ইনিংসে পঞ্চাশের দুই বেশি করে ফিরেছিলেন মাসাকাদজা। এবার ফিরলেন পঞ্চাশ থেকে দুই রান পেছনে। ভাঙল ৫৪ রানের জুটি। ৩ উইকেটে জিম্বাবুয়ের রান ১০১। লিড ২৪০ রানের।

পরে মাসাকাদজার দেখানো পথেই উইকেট বিলিয়ে দেন শন উইলিয়ামসও। তাইজুল ইসলামকে রিভার্স সুইপ করতে গিয়ে ফিরলেন বোল্ড হয়ে। প্রথম ইনিংসে ৮৮ রান করা উইলিয়ামস এবারও খেলছিলেন আস্থার সঙ্গে। হঠাৎ করেই বাঁহাতি স্পিনারের স্ট্যাম্পের বল করতে গেলেন রিভার্স সুইপ। ব্যাটে খেলতে পারলেন না, বল আঘাত হানল স্ট্যাম্পে। তখন জিম্বাবুয়ে সংগ্রহ ছিলো ১২৪ রান।

পরের বলেই আবারো তাইজুলের আঘাত। শন উইলিয়ামসকে বোল্ড করার পর পিটার মুরকে দিলেন গোল্ডেন ডাকের স্বাদ। প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে ২৮২ পর্যন্ত নিয়ে যাওয়ায় বড় অবদান ছিল মুরের। অপরাজিত ছিলেন ৬৩ রানে। এবার টিকলেন কেবল এক বল। তাইজুলের অফ স্ট্যাম্পের বাইরের বলে সিলি মিড অফে সহজ ক্যাচ দেন লিটন দাসকে। ৪১.৫ ও ৪১.৬ তম বলে পর পর দুটি উইকেট তুলে নেন এই স্পিনার।

একই ভাবে তাইজুলের ঘূর্ণি আগ্রাসনে ব্যাটিং বিপর্যয় নিশ্চিত হয় সিকান্দার রাজা বিদায় নিলে। ২৫ রানে ব্যাট করতে থাকা মারকুটে এই ব্যাটসম্যানকে ঘূর্ণি বলে বোল্ড করেন তাইজুল। আগের ইনিংসে ৬ উইকেট নেওয়ায় এই ইনিংস মিলে তার ঝুলিতে গেলো ১০টি উইকেট।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্কোর, জিম্বাবুয়ে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছে। ২৮৩ রানে এগিয়ে আছে বাংলাদেশের থেকে।

আপনার মন্তব্য

আলোচিত