ক্রীড়া প্রতিবেদক

০৫ নভেম্বর, ২০১৮ ১৫:৫১

রেকর্ড গড়ে জিততে হবে বাংলাদেশকে

সিলেট টেস্টে বাংলাদেশকে ৩২১ রানের লক্ষ দিয়েছে জিম্বাবুয়ে। আর লক্ষ্যকে ভেদ করে জিততে হলে ভাঙতে হবে পুরনো সকল রেকর্ড। কারণ বাংলাদেশের মাটিতে এর আগে বিশ্বের কোন দলই জেতেনি এত বড় লক্ষ্য তাড়া করে। এছাড়া বাংলাদেশও টেস্টে এত বড় লক্ষ্য তাড়া করে জিততে পারেনি কখনো।

এর আগে বাংলাদেশ ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জয় পায়। আর বাংলাদেশে ২০০৮ সালে চট্টগ্রামে সর্বোচ্চ  ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড নিউ জিল্যান্ডের।

বাংলাদেশের স্পিন সহায়ক উইকেটে দুইশ' রান তাড়া করে জেতাই কঠিন। সেখানে সফরকারীদের বড় লক্ষ্যের বিপক্ষে জিততে হলে দারুণ কিছু করে দেখাতে হবে বাংলাদেশের। বাংলাদেশের সামনে আছে প্রায় আড়াই দিন। হাতে রয়েছে ১০ উইকেট।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে জিম্বাবুয়ে তাদের দ্বিতীয় ইনিংসে ১৮১ রানে অলআউট হয়ে গেছে। এর আগে প্রথম ইনিংসে ১৩৯ রানের লিড পায় তারা। দুই ইনিংস মিলিয়ে তাদের লিড বেড়ে হয় ৩২০ রান।

জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসে দলের হয়ে মাসাকাদজা করেন ৪৮ রান। টেইলর-রাজারা-শেন উইলিয়ামসরা ২০, ২৫ রান করে করলে ওই রান করতে পারে তারা। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট পান তাইজুল ইসলাম। এছাড়া দুই ইনিংসে মিলিয়ে ১১ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। এছাড়া মেহেদি মিরাজ তিনটি ও নাজমুল ইসলাম পেয়েছেন দুই উইকেট।  

এর আগে শনিবার শুরু হওয়া টেস্টে টসে জিতে আগে ব্যাট করতে নেমে সবক'টি উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন শেন উইলিয়ামস। এছাড়া পিটার মুর ৬৩ ও হ্যামিল্টন মাসাকাদজা ৫২ রান করেন। প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৬ উইকেট নেন। এছাড়া নাজমুল ইসলাম দুটি ও আবু জায়েদ, মাহমুদুল্লাহরা একটি করে উইকেট নেন।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চরম ব্যাটিং ব্যর্থতায় ১৪৩ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন আরিফুল হক। এছাড়া মুশফিকুর রহিম ৩১ ও মেহেদি হাসান মিরাজ ২১ রান করেন।

আপনার মন্তব্য

আলোচিত