স্পোর্টস ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৮ ১২:২২

ভিনিসিয়াসে ভরসা খুঁজছেন সোলারি

রিয়াল মাদ্রিদের সদ্য সাবেক হওয়া কোচ হুলেন লোপেতেগি যেখানে ১৮ বছর বয়েসি তরুণ ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রে আস্থা রাখতে পারছিলেন না সেখানে অন্তর্বর্তীকালীন কোচ সান্তিয়াগো সোলারি ভরসা রাখছেন এই ব্রাজিলিয়ানে। ফলও পাচ্ছেন হাতেনাতে। ভিনিসিয়াসের নৈপুণ্যে দুই ম্যাচ পার হয়েছে রিয়াল মাদ্রিদ। নিজে গোল করতে না পারলেও দুই ম্যাচে আলো ছড়িয়েছেন এই ব্রাজিলিয়ান।

রিয়াল মাদ্রিদের কোচ হয়েই প্রথম ম্যাচে আফ্রিকা ঘুরে আসতে হয়েছে সোলারি ও তার দলকে। সে ম্যাচে নতুন পরীক্ষা চালিয়েছিলেন দলের ওপর। সে ম্যাচে কাস্তিয়া থেকে তিনজন খেলোয়াড়কে নিয়ে প্রথম একাদশ সাজিয়েছিলেন সোলারি। আবার কারভাহালের অনুপস্থিতিতে নাচোকে না নামিয়ে নামিয়েছেন ওদ্রিওসোলাকে, মূল রক্ষণে ছিলেন কাস্তিয়ার হাভি সানচেজ। আক্রমণে ভিনিসিয়াস ও ক্রিস্টো পেরেজও সুযোগ পেয়েছেন, যেখানে আলো ছড়ানো ভিনিসিয়াস দুই গোলে করেছেন সহায়তা।

সোলারির আগমনের সঙ্গে সঙ্গে দলের মাঝে চোটের আগমনও শুরু হয়। ভায়েহো, ভারানে, মার্সেলো, কারভাহালকে হারিয়ে মোটামুটি শূন্য ডিফেন্স তৈরি হয়েছিল। সোলারি ভরসা রেখেছেন নিজের একাডেমি দলের খেলোয়াড়দের প্রতি, যারা বয়সে কম হলেও দলের প্রয়োজনে কাজে আসতে পারেন। এ চেষ্টার অভাব স্পষ্ট ছিল লোপেতেগির মাঝে।

কোচ লোপেতেগির অধীনে এল ক্লাসিকোতে চোটের কারণে মাঠের বাইরে ছিলেন কারভাহাল। কিন্তু লোপেতেগি ভরসা রাখলেন নিজ দলের অভিজ্ঞ নাচোর ওপর। দলে ওদ্রিওসোলার মতন পরিপূর্ণ রাইটব্যাককে না খেলিয়ে খেলিয়েছেন সেন্টার ব্যাক নাচোকে। ডান পাশে পুরোপুরি সামাল দিতে পারেননি নাচো। প্রথমার্ধে ভারানে চোট পাওয়ার পর নাচো মাঝে চলে যাওয়ার পরও লুকাস ভাসকেজ নেমেছেন, ওদ্রিওসোলা নন! চাকরিটাও হারাতে হয়েছে লোপেতেগিকে।

লোপেতেগির আরও কিছু সিদ্ধান্ত রিয়াল মাদ্রিদের সময়টাতে সফলতার দেখা পেতে দেয়নি। প্রথমে থাকবে ভিনিসিয়াস জুনিয়রের ওপর ভরসা না রাখা। ব্রাজিলের ফ্লামেঙ্গো থেকে ৪৫ মিলিয়ন ইউরোর বদলে রিয়াল মাদ্রিদে ভিড়েছেন এই ১৮ বছর বয়সী তারকা। তার ওপর কোনো ভরসাই রাখেননি লোপেতেগি। বরং রিয়াল মাদ্রিদ মূল দলে না নিয়ে কাস্তিয়ায় পাঠিয়ে দেন লোপেতেগি। কাস্তিয়াতে নিজের প্রতিভা দেখিয়েছেন ভিনিসিয়াস, সব ম্যাচ না খেলেও দলের সর্বোচ্চ গোলদাতা ভিনি। কাছ থেকে ভিনিসিয়াসকে দেখা সোলারি তাই লোপেতেগির ভুল করতে রাজি ছিলেন না। প্রথম ম্যাচ থেকেই ভরসা রেখেছেন ভিনিসিয়ুসের ওপর। শেষ ১০-২০ মিনিটে তো দলের প্রাণভোমরা হয়ে উঠেছেন। আর সেই ভরসা পুষিয়েও দিচ্ছেন ভিনি।

হাতে গোনা কয়েকটি সিদ্ধান্তই লোপেতেগি থেকে সোলারিকে আলাদা করে তুলছে। এই আলাদা করে তোলা রিয়াল মাদ্রিদ কতটা ভালো করতে পারে, আর অন্তর্বর্তী থেকে মূল কোচ হতে পারেন কি না, সেটাই দেখার বিষয়। এবং সেটাও আবার অনেকটাই নির্ভর করছে সেই ভিনিসিয়াসেও, যেখানে রিয়াল স্ট্রাইকাররা গোল পাচ্ছেন না বেশ ক'ম্যাচ ধরেই!

আপনার মন্তব্য

আলোচিত