ক্রীড়া প্রতিবেদক

২০ নভেম্বর, ২০১৮ ১৪:০৪

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক-মিরাজ-তাইজুল

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন বাংলাদেশের তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন মুশফিক। মিরাজ ও তাইজুল বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১৮তম স্থানে অবস্থানে উঠে এসেছেন মুশফিক। বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন তাইজুল। এদিকে সাত ধাপ এগিয়ে ২৮তম স্থানে অবস্থান করছেন মিরাজ।

মিরপুর টেস্টে বাংলাদেশের ২১৮ রানের জয়ে প্রথম ইনিংসে অপরাজিত ডাবল সেঞ্চুরি (২১৯) করেছিলেন মুশফিক। যে কারণে এ ডানহাতি উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে। তার আগের সেরা র‍্যাঙ্কিং ছিল ২১তম, যেটি অর্জন করেছিলেন ২০১৭ সালের জুলাইয়ে। মাহমুদউল্লাহরও উন্নতি হয়েছে। ৭৪ থেকে ৫৭তম স্থানে উঠে এসেছেন ডানহাতি ব্যাটসম্যান। একই ম্যাচে জোড়া সেঞ্চুরি করা জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর ১৮ ধাপ এগিয়ে ২৭তম স্থানে।

মিরপুর টেস্টে প্রথম ইনিংসে ১০৭ রানে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে নেন ২ উইকেট নিয়েছিলেন তাইজুল। এ বাঁহাতি স্পিনার জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টেরও ছিলেন উজ্জ্বল। সব মিলিয়ে তিনি বোলিং র‍্যাঙ্কিংয়ে নিজের সেরা অবস্থানে পৌঁছেছেন।

প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি করা মিরাজের উন্নতি হয়েছে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও। আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে আছেন তিনি। যথারীতি সাকিব আল হাসান এ তালিকার শীর্ষেই রয়েছেন।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন বিরাট কোহলি। এরপর আছেন স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন ও জো রুট। আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতো শীর্ষে আছেন জেমস অ্যান্ডারসন।

আপনার মন্তব্য

আলোচিত