স্পোর্টস ডেস্ক

২০ নভেম্বর, ২০১৮ ১৪:২৮

সিদ্ধান্তে অনড় ক্রিকেট অস্ট্রেলিয়া, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি বহাল

গত কয়েকদিন ধরে গুঞ্জন উঠেছিল শাস্তি কমছে নিষিদ্ধ ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ ও ক্যামেরন ব্যানক্রফটের। খুব তাড়াতাড়ি আবার ক্রিকেটে ফিরছেন বলেও নানা কথা শোনা যায়। কিন্তু সোমবার সব গুঞ্জনের অবসান ঘটিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, বহালই থাকছে স্মিথ-ওর্য়ানারদের শাস্তি। তাদের নিষেধাজ্ঞা নিয়ে আর কোনো বিবেচনা করতে চায় না তারা। ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তী চেয়ারম্যান আর্ল এডিংস সাফ জানিয়ে দিলেন জানিয়ে দিলেন, তাঁদের এই শাস্তি বহাল থাকবে।

আর্ল এডিংস এ ব্যাপারে বলেন, ‘অনেক বিচার-বিবেচনা করেই এই শাস্তি দেওয়া হয়েছিল। তাই এই শাস্তি বহাল থাকছে। দক্ষিণ আফ্রিকায় যা ঘটেছিল, তার দায়ভার চেয়ারম্যান হিসেবে আমি বহন করছি। সে পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে অনেক পদক্ষেপ করা হয়েছে। তাই শাস্তি কমানোর প্রশ্নই আসে না।’

চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল বিকৃতিতে জড়িয়ে পড়েন তিন অজি ক্রিকেটার স্টিভেন স্মিথ, ক্যামরন ব্যানক্রফট এবং ডেভিড ওর্য়ানার। এই ঘটনায় আন্তর্জাতিক ও রাজ্য ক্রিকেটে এক বছর নিষিদ্ধ করা হয় অধিনায়ক স্মিথ এবং সহ-অধিনায়ক ওয়ার্নারকে। আর ব্যানক্রফটকে দেওয়া হয় নয় মাসের নিষেধাজ্ঞা।

নিয়ম অনুযায়ী আগামী বছর মার্চে ক্রিকেটে ফেরার কথা স্মিথ-ওয়ার্নারের। আর চলতি বছর ডিসেম্বরে ফেরার কথা ব্যানক্রফটের।  কিন্তু তার আগেই ক্রিকেটারদের সংগঠন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) থেকে তাদের শাস্তি কমানোর বিষয়ে চিঠি পাঠানো হয় ক্রিকেট অস্ট্রেলিয়াকে। শাস্তি বিবেচনা করবে বলে আশ্বাসও দেয় অজি বোর্ড। কিন্তু সোমবারের বোর্ড মিটিং শেষে জানানো হয়, নিষেধাজ্ঞা আর বিবেচনা করবে না অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

সিএ’র সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দিয়ে জাতীয় দলে আবারও ফিরতে পারেন ব্যানক্রফট। আর ক্রিকেটে ফিরতে ওয়ার্নার এবং স্মিথকে অপেক্ষা হবে অ্যাশেজ ও আইসিসি বিশ্বকাপ পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত