সোমবার, , ১০ ডিসেম্বর ২০১৮ ইং

স্পোর্টস ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০১৮ ২৩:০০

আইপিএলের নিলামে স্পিনার নাঈমসহ ১০ বাংলাদেশি ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এ খেলতে নিলামের জন্য ১০০৩ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। এর মধ্যে ভারতের বাইরে থেকে করেছেন ২৩২ জন। যার মধ্যে বাংলাদেশি ক্রিকেটারের সংখ্যা ১০ জন বলে জানা গেছে। তবে ৮টি ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবে মাত্র ৭০জন ক্রিকেটার।

এছাড়াও নিলামের জন্য ভারতের বাইরে থেকে নিবন্ধন করেছেন অস্ট্রেলিয়া (৩৫), আফগানিস্তান (২৭), ইংল্যান্ড (১৪), নিউ জিল্যান্ড (১৭), দক্ষিণ আফ্রিকা (৫৯), ওয়েস্ট ইন্ডিস (৩৩), শ্রীলংকা (২৮), জিম্বাবুয়ে (৫), আমেরিকা (১), নেদারল্যান্ড (১), হংকং (১), আয়ারল্যান্ড (১)।

বাংলাদেশ থেকে এবারের আইপিএলের নিলামে যারা থাকছেন তারা হলেন, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, নাঈম ইসলাম,  সাব্বির রহমান, ইমরুল কায়েস ও আবু হায়দার রনি।

সাকিব আল আল হাসানকে গতবারের দল সানরাইজ হায়দারাবাদ রেখে দিয়েছে। অন্যদিকে মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে গতবারের দল মুম্বাই ইন্ডিয়ান্স।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জানা যায়,  এবার কোনও ভারতীয় ক্রিকেটার ২ কোটি রুপির সর্বোচ্চ বেস প্রাইসে নিজেদের নাম নথিভুক্ত করাননি। ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি বেইজ প্রাইসে বিড করেছেন পেসার জয়দেব উনাদকাটের, গতবার ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি দামে বিক্রি হয়েছিলেন। এবারও বড় অঙ্কের দর পাওয়ার প্রত্যাশায় রয়েছেন তিনি।

বিদেশীদের মধ্যে ২ কোটির বেস প্রাইসে চমক বলতে ইংল্যান্ডের তরুণ পেসার স্যাম কুরান। গতবার মুম্বাই ইন্ডিয়ান্সের কোচিং টিমে থাকা লসিথ মালিঙ্গা ২ কোটির বেস প্রাইসেই নিজের ভাগ্য যাচাই করতে চান এবার। এছাড়া কোরি অ্যান্ডারসন, ব্রেন্ডন ম্যকালাম, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, কলিন ইনগ্রাম, ডার্সি শর্ট, ক্রিস ওকস, শন মার্শরা ২ কোটির সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রয়েছেন।

১০০৩ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটারই বেশি। বিদেশি ক্রিকেটার ২৩২ জন। ২০০ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। ৮০০ জনের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি; যাদের ৭৪৬ জন ভারতীয়। তিনজন সহযোগী দেশের ক্রিকেটার রয়েছেন তালিকায়।

বিদেশিদের মধ্যে সর্বাধিক ৫৯ জন ক্রিকেটার রয়েছেন দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়ার ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪ এবং বাংলাদেশের ১০ জন। এছাড়া জিম্বাবুয়ের ৫ জন এবং আয়ারল্যান্ড, হংকং, আমেরিকা ও নেদারল্যান্ডসের ১জন করে ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম নথিভুক্ত করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত