ক্রীড়া প্রতিবেদক

০৮ ডিসেম্বর, ২০১৮ ১৭:০৪

মাইলফলকের ম্যাচে আলাদা কোন পরিকল্পনা নেই মাশরাফির

বাংলাদেশ জাতীয় দলে তার অভিষেকটা হয়েছিল টেস্ট ম্যাচ দিয়ে। অভিষেকেই জাদুকরী বোলিংয়ে নজর কাড়েন তিনি। সেই থেকে শুরু। এরপর ওয়ানডে পরে টি-টোয়েন্টিতেও নিজেকে অটোম্যাটিক চয়েজে পরিণত করেন। কিন্তু ইনজুরির কারণে টেস্ট ম্যাচই আর খেলা হয় না। দেশের হয়ে এখন শুধু ওয়ানডেই খেলেন। এ সংস্করণের অধিনায়কও তিনি। আগামীকাল রোববার উইন্ডিজের বিপক্ষে অনন্য মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন সেই মাশরাফি বিন মুর্তজা।

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০০তম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে মাঠে নামছেন মাশরাফি। মাইলফলক নিয়ে রোমাঞ্চিত হলেও এ নিয়ে আলাদা কোন পরিকল্পনা নেই অধিনায়কের। এমনকি এটাকে আলাদাভাবে গুরুত্বপূর্ণও ভাবছেন না। স্রেফ আট দশটা ম্যাচের মতোই এ ম্যাচেও জয়ের লক্ষ্যেই নামবেন তিনি। এমনকি বিষয়টি ভুলেও গিয়েছিলেন অধিনায়ক। সংবাদ সম্মেলনে প্রশ্ন করার পরই মনে আসে তার।

মাইলফলকের এ ম্যাচ নিয়ে অধিনায়ক বললেন, ‘ধন্যবাদ মনে করার জন্য। আমার আসলে খেয়াল ছিল না। আমি আগেও বলেছি, এই গুলো আমাকে স্পর্শ করে না। এগুলো আমার কাছে এত গুরুত্বপূর্ণও না। গুরুত্বপূর্ণ হচ্ছে কালকের ম্যাচটা জেতা। এইদিক থেকে ভালো লাগছে যে, বাংলাদেশের হয়ে ওয়ানডে সংস্করণে অন্তত ২০০তম ম্যাচ হচ্ছে।’

তবে একেবারেই যে স্পর্শ করে না ঠিক তাও নয়। ভবিষ্যতে এটা আলাদা তুষ্টি দেবে বলে মনে করেন অধিনায়ক, ‘এটা অবশ্যই ভালো লাগবে একটা সময়। যখন মানুষ বলবে, তুমি বাংলাদেশের হয়ে ২০০টা ম্যাচ খেলেছো। এটা অবশ্যই একটা অর্জন। ওই জায়গা থেকে অবশ্যই ভালো লাগবে। কিন্তু  কালকের ম্যাচের উপরে বিশেষ কিছুর গুরুত্ব একেবারেই নাই। এটা চিন্তা করে খেলার সুযোগ নেই। কালকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আমাদেরকে জিততে হবে, এটাই।’

তবে সবই বাংলাদেশ জাতীয় দলের জার্সি গায়ে খেলেছেন তা নয়। এর মধ্যে ২টি ম্যাচ খেলেছেন এশিয়া একাদশের হয়ে। তার মানে সিলেটে তৃতীয় ও শেষ ওয়ানডেতে দেশের জার্সিতে পূর্ণ হবে ২০০ ম্যাচ। তবে এর আগের ১৯৯ ম্যাচে দেশের হয়ে সর্বোচ্চ ৮৭টি ম্যাচে জয়ে পেয়েছেন মাশরাফি। আর অধিনায়ক হিসেবে আগামীকাল নামছেন নিজের ৬৮তম ম্যাচে।

আপনার মন্তব্য

আলোচিত