ক্রীড়া প্রতিবেদক

০৯ ডিসেম্বর, ২০১৮ ২১:২১

মাইলফলকের ম্যাচে সেরা মাশরাফি

ক্যারিয়ারের মাইলফলকের ম্যাচ খেলতে নেমে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়ে আলোচনা-সমালোচনার মধ্যে থাকা মাশরাফি তাঁর ক্যারিয়ারের ২০০ তম ম্যাচে নেমেছিলেন বাড়তি চাপ নিয়ে।

ব্যর্থ হলে তোপের মুখে পড়তে হতে পারে সমালোচকদের এমন শঙ্কাও ছিলো। খেলায় মনসংযোগ, করতে পারবেন কিনা এমন প্রশ্নও তুলেছিলেন বিশ্লেষকরা।

কিন্তু পুরো ক্যারিয়ার জুড়েই যিনি সকল চাপ, প্রশ্ন ও শঙ্কাকে উড়িয়ে দিয়ে হয়ে উঠেছেন বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তী চরিত্র, তাঁর কাছে চাপ আর নতুন কি ?

আজও মাঠে মাশরাফি দেখিয়ে দিলেন ক্যারিয়ারের পড়ন্ত বেলাও নতুন বল হাতে এখনো বাংলাদেশের অপ্রতিদ্বন্দ্বী তিনি। জানিয়ে দিলেন বাহিরের কোন চাপই প্রভাব ফেলতে পারে না মাঠের মাশরাফির উপর।

নড়াইল-২ আসন থেকে নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন মাশরাফি। আর তখন থেকেই মাশরাফিকে নিয়ে দুইভাগে বিভক্ত হয়ে যায় তাঁর ভক্ত সমর্থকরা। তারপরেও এই চাপ নিয়ে খেলতে নেমে তাঁর দুর্দান্ত বোলিংয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। আর নিজে হন ম্যাচ সেরা।

এর আগে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০তম ওয়ানডে খেলতে নেমে মাশরাফি মুর্তজা দারুণ বল করেছেন। তিনি ১০ ওভারে ৩০ রানের বিনিময়ে শিকার করে নেন তিন উইকেট। ইনিংসে তাঁর করা ৬০ বলের মধ্যে ২৪টি বলই ছিলো রান শূন্য। আর ম্যাচে এ অধিনায়কই হন দলের সেরা বোলার।

২০০১ সালের ২৩ নভেম্বর চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে মাশরাফির ওয়ানডে অভিষেক। চার বছর আগে তার নেতৃত্বে দুঃসময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। সম্ভবত ২০১৯ বিশ্বকাপ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন ‘নড়াইল এক্সপ্রেস’। যদি তা-ই হয়, তাহলে ঘরের মাঠে এটাই মাশরাফির শেষ সিরিজ।

সেই সিরিজের প্রথম ম্যাচেই তার দুর্দান্ত পারফরম্যান্স। ২১তম ওভারে ড্যারেন ব্রাভোকে দিয়ে মাশরাফির শিকার শুরু। এই উইকেটের পেছনে অবশ্য তামিম ইকবালের বিশাল অবদান। মাশরাফিকে উড়িয়ে মারতে গিয়ে মিসটাইমিং হয়ে তামিমের উড়ন্ত ক্যাচে পরিণত হয়েছেন ব্রাভো।

দুই ওভার পর আবার অধিনায়কের আঘাত। অফস্টাম্পের বাইরের বল কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে মিরাজকে ক্যাচ দিয়েছেন শাই হোপ। মাশরাফির তৃতীয় শিকার ক্যারিবিয়ান অধিনায়ক রোভম্যান পাওয়েল। ৩৭তম ওভারের প্রথম বল তুলে মারার চেষ্টা করা পাওয়েল মিড অফে ধরা পড়েছেন লিটন দাসের হাতে। ওয়েস্ট ইন্ডিজকে ১৯৫ রানে আটকে রাখতে মাশরাফির দুর্দান্ত বোলিং ফিগার (১০-০-৩০-৩) বড় ভূমিকা রেখেছে।

শুধু আজ নয়, ২৫৫ উইকেট নিয়ে মাশরাফিই ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক। ১ হাজার ৭২২ রান জানিয়ে দিচ্ছে তার ব্যাটিংয়ের হাতও ভালোই। ১৭ বছরের ক্যারিয়ারে মাত্র ২০০টি ম্যাচের কারণ ইনজুরি। সারা শরীরে সাত-সাতটি অস্ত্রোপচারের ধকল নিয়ে আজও এগিয়ে চলেছেন মাশরাফি মুর্তজা।

এদিকে আজকের ম্যাচে বিজয়ী দলের অধিনায়ক মাশরাফি ২০০ ম্যাচে ঝুলিতে পুরেছেন ২৫৫ উইকেট, যা বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ। আর অধিনায়ক হিসেবে ৬৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে মোট ৩৯টি জয় এনে দিলেন ‘ম্যাশ’।

আপনার মন্তব্য

আলোচিত