ক্রীড়া প্রতিবেদক

০৯ ডিসেম্বর, ২০১৮ ২২:৩০

জবাবের কি আছে, আমি নিজেকে চিনি: মাশরাফি

সিরিজ শুরুর দিন পাঁচেক আগে এক সংবাদ সম্মেলন ডেকেছিলেন মাশরাফি মর্তুজা। জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়া, রাজনীতিতে আসা নিয়ে মানুষের মনে জড়ো হওয়া সব প্রশ্নের জবাব আগেভাগে দিয়ে নামতে চেয়েছিলেন মাঠে। সেই সংবাদ সম্মেলনে তার দিকে ধেয়ে এসেছে বাউন্সার, ইয়র্কার।

নির্বাচনের প্রার্থী মাশরাফির এই সিরিজে আসলে ফোকাস কতটা এমন প্রশ্ন উঠেছিল জোরেশোরেই। খেলায় ফোকাস তার কতটা আছে সেটা নিয়ে বোধহয় এখন আর কথা বলা অর্থহীন। সিরিজের প্রথম ওয়ানডেতে নেমে দলকে জেতাতে ম্যাচ সেরা যে অধিনায়ক নিজেই।

নানান কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবারের ওয়ানডে সিরিজ বেশ আলোচিত। বিশ্বকাপের পর খেলা ছেড়ে দিলে ঘরের মাঠে এটাই হতে যাচ্ছে তার শেষ সিরিজ। রাজনীতির মাঠে পা রাখার পর আবার প্রথম সিরিজ।

এতসব উত্তাপের মধ্যে তিনি নেমেছিলেন ক্যারিয়ারের ২০০তম ওয়ানডেতে। এমন উপলক্ষের মাঝে ওয়েস্ট ইন্ডিজকে ১৯৫ রানে আটকে রাখতে মাশরাফিই রেখেছেন বড় ভূমিকা। ১০ ওভারের কোটা পূরণ করে ৩০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। শেষ ওভারে ১১ রান না দিলে বোলিং ফিগার হতে পারত আরও ঈর্শ্বনীয়।

দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জেতানো। ম্যাচ সেরা হওয়া এসব কি আসলে মাঠের বাইরের ফোকাস নড়ে যাওয়া নিয়ে উঠা প্রশ্নের জবাবও?

মুখের কথায় অবশ্য মাশরাফি জানালেন আসলে জবাব দেওয়ার কিছু নেই তার, কিন্তু বিশদ ব্যাখ্যায় পাওয়া গেলে ভেতরের বারুদ,  ‘না আসলে জবাবের কি আছে, জবাবের কিছু নেই। খারাপ হলে কথা বলতো। এটাই স্বাভাবিক কিন্তু জবাব দেয়ার কিছু নাই। ১৮ বছর ধরে খেলছি এতো সহজে ফোকাস সরার তো কথা না। প্রত্যেকটা মানুষ নিজেকে খুব ভালো করে চেনে, আমি জানি না সবাই চিনে কিনা কিন্তু আমি নিজেকে চিনি, কাজেই এত সহজে আসলে ফোকাস সরার কথা না। আর শেষ কিছু দিন তো আমি নিজেই চেষ্টা করে যাচ্ছি, বলটা যেখানে করতে চাই সেখানে ঠিক মতো করতে পারছি কিনা অনুশীলনে। আর জবাব টবাবের কিছু নেই।’

আপনার মন্তব্য

আলোচিত