স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর, ২০১৮ ১২:১৯

আইপিএলে থাকছেন না মুস্তাফিজ, ঝুঁকি নিচ্ছে না বিসিবি

২০১৬ সালে আইপিএলে প্রথমবারের মতো খেলতে গিয়ে ঝড় তুলেছিলেন। সানরাইজার্স হায়দ্রাবাদের জার্সিতে ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়েছিলেন কাটার মাস্টার খ্যাতি পাওয়া মোস্তাফিজুর রহমান। সেই আসরে হায়দ্রাবাদকে চ্যাম্পিয়ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। ১৭ উইকেট নিয়ে হয়েছিলেন আইপিএলের উদীয়মান তারকা। তবে, পরের দুই মৌসুমে একেবারে ভালো করতে পারেননি।

এরই মাঝে কাউন্টি খেলতে গিয়ে দীর্ঘমেয়াদী চোটে পড়েন এই পেসার। চোট কাটিয়ে পরের বছর ফিরলেও নতুন করে ইনজুরিতে পড়েন। এমনকি আইপিএল খেলতে গিয়েও চোট পান তিনি। ২০১৯ সালের আসন্ন আইপিএলের আসরে থাকছেন না মোস্তাফিজ।

আগামী ১৮ ডিসেম্বর খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে মোট ১০ জন ক্রিকেটারকে রেজিস্ট্রেশন করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে এ বছর ধরে রেখেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। তাই নিলামের জন্য পাঠানো হয়েছে ৯ জনের নাম। গত জুলাইয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান বিদেশের কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে মোস্তাফিজকে খেলতে না দেওয়ার কথা বলেছিলেন। সেটাই বহাল থাকছে।

মোস্তাফিজ না থাকলেও বিসিবির পাঠানো তালিকায় সবচেয়ে বড় চমক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষিক্ত হওয়া অফস্পিনার নাঈম হাসান। সাকিব-নাঈম ছাড়া বাকি আট ক্রিকেটার হচ্ছেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, লিটন দাস, ইমরুল কায়েস ও আবু হায়দার রনি।

গেল তিন আসরে হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা মোস্তাফিজকে সরিয়ে রাখার বড় কারণ হলো ইনজুরির সম্ভাবনা। আইপিএলের পরই বিশ্বকাপ থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাকে নিয়ে ঝুঁকি নিতে চাইছে না। গত মৌসুমে হায়দ্রাবাদ থেকে প্রায় ২.২ কোটি রূপিতে বাংলাদেশের বাঁহাতি পেসারকে নিয়েছিল মুম্বাইয়ের ফ্র্যাঞ্চাইজি। সেবার ৭ ম্যাচ খেলে ৭ উইকেট নিয়েছিলেন ফিজ। নতুন মৌসুমে মুম্বাই মোস্তাফিজকে ছেড়ে দেয়। এদিকে, নিলামে তোলার জন্য বিসিবি থেকেও তার নাম পাঠানো হয়নি।

গত মৌসুমে মুম্বাইয়ের হয়ে প্রথম দিকে নিয়মিতই খেলেছিলেন। কিন্তু এরপর চলে যান ডাগ আউটে। আইপিএল থেকে ফিরেছিলেন গোড়ালির চোট নিয়ে। সে কারণেই খেলতে পারেননি আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ।

মোস্তাফিজের বারবার চোটে পড়া নিয়ে তখন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘মোস্তাফিজ বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গিয়ে চোটে পড়ছে। দেশকে সার্ভিস দিতে পারছে না। আমি মনে করি এটা কোনোভাবেই গ্রহণযোগ্য না। বোর্ডই তার দেখভাল করবে। আইপিএল খেলতে গিয়ে চোটে পড়ে জাতীয় দলের হয়ে খেলবে না, আবার তাকে আমরা ঠিক করব। এটা হতে পারে না। আমি মোস্তাফিজকেও বলে দিয়েছি, আগামী দুই বছরের মধ্যে তার বাইরে যাওয়া চলবে না।’

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বরূপে ফিরেছেন মোস্তাফিজ। ১০ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে তুলে নিয়েছেন তিনটি উইকেট। বিশ্বকাপের আগে এমন ফিজকেই তো চাইবে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত