স্পোর্টস ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৯ ০০:৫৯

জুভেন্টাসকে প্রথম শিরোপা উপহার রোনালদোর

৯ বছরে রিয়াল মাদ্রিদকে ৪টি চ্যাম্পিয়ন্স লিগসহ ১৫টি শিরোপা জিতিয়েছেন। এবার শিরোপা সাফল্যের সেই ধারা শুরু হয়ে গেল জুভেন্টাসেও। নতুন বছরের শুরুতেই জুভেন্টাসকে সুপারকোপা ইতালিয়ানার শিরোপা উপহার দিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

গতকাল রাতে রোনালদো জাদুতেই ১০ জনের দলে পরিণত হওয়া এসি মিলানকে ১-০ গোলে হারিয়ে সুপারকোপা ইতালিয়ানার শিরোপা জিতেছে জুভেন্টাস। ৬১ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেছেন রোনালদো, হেডে।

এটা জুভেন্টাসের অষ্টম সুপারকোপা ইতালিয়ানার শিরোপা। তবে রোনালদোর প্রথম। গত জুলাইয়ে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন পর্তুগিজ তারকা। ইতালিয়ান ক্লাবটিতে শিরোপা জয়ের প্রথম উপলক্ষ পেয়েই হাসলেন সাফল্যের হাসি।

এ নিয়ে ৪টি দেশের ৪টি ক্লাবের হয়ে শিরোপা জয়ের কীর্তি দেখালেন তিনি। ৪ দেশ মিলিয়ে এটা তার ২৬তম শিরোপা। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে জিতেছেন একটি, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৯টি, স্প্যানিশ জায়ান্ট রিয়ালের জার্সি গায়ে ১৫টি এবং সর্বশেষটা জিতলেন ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের হয়ে।

এ নিয়ে ফাইনালে গোল করার অবিশ্বাস্য ধারাবাহিকতাও ধরে রাখলেন পর্তুগিজ সুপারস্টার। নিজের খেলা সর্বশেষ ৭ ফাইনালে এটা তার অষ্টম গোল। ফাইনাল মানেই রোনালদো জাদু! ম্যাচ শেষে রোনালদোর দাবি, তিনি শিরোপা জিতবেন, এ প্রত্যয় নিয়েই নেমেছিলেন মাঠে।

প্রত্যাশার সেই জয়টা নিজের গোলেই বলে রোনালদোর উচ্ছ্বাসের মাত্রাটা আরও বেশি। ম্যাচ শেষে রাই স্পোর্টসকে বলেছেন, ‘২০১৯ সালটা শিরোপা জিতেই শুরু করতে চেয়েছিলাম আমি। জুভেন্টাসের হয়ে প্রথম শিরোপা জেতায় আমি খুব খুশি।’

জিতলেও ম্যাচটা মোটেও সহজ ছিল না। এসি মিলান শেষ পর্যন্ত লড়াই করেছে। এমনকি শেষ দিকে ১০ জনের দলে পরিণত হওয়ার পরও হাল ছাড়েনি মিলান। রোনালদোও স্বীকার করেছেন, ‘এটা ছিল খুবই কঠিন একটা ম্যাচ। প্রচণ্ড গরম ছিল। পরিবেশ-কন্ডিশনও ছিল খেলার জন্য কঠিন। তবে আমরা ভালো খেলেছি... এবং আমরা শিরোপা জিতেছি। ম্যাচজয়ী গোলটা করতে পেরে আমি খুশি।’

খুশি পুরো জুভেন্টাস শিবিরই। কোচ মাসিমিলিয়ানো অ্যালগ্রি তো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ, ‘আমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে চুক্তিই করেছি, কারণ সে ম্যাচজয়ী খেলোয়াড়। সে ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে। বড় ম্যাচে গোল করতে পারে।’

ক্লাবকে এক শিরোপা জিতিয়ে ম্যাচসেরা রোনালদো প্রতিশ্রুতি দিলেন আরও অনেক অনেক শিরোপা জেতানোর, ‘সবে শুরু, আমাদের দৃষ্টি এখন আরও বড় কিছুর দিকে।’

মুখে স্পষ্ট করে বলেননি, তবে সেই বড় কিছুটা যে লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগ, সেটি সহজেই অনুমেয়। ক্যারিয়ারে এরই মধ্যে ৫টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। এবার লক্ষ্য জুভেন্টাসের হয়ে ৬ নম্বরটি জিতে আকাশ ছোঁয়ার।

আপনার মন্তব্য

আলোচিত