ক্রীড়া প্রতিবেদক

১৮ জানুয়ারি, ২০১৯ ০১:৫৮

বদলে যাচ্ছে হিসেবনিকেশ

বিপিএলের সিলেট পর্ব

ঢাকা পর্বে অজেয় ছিলো ঢাকা ডায়নামাইটস। অথচ সিলেটে এসেই দিশেহারা তারা। ঢাকার মাঠে হারাটাকেই যারা অভ্যাসে পরিণত করেছিলো সেই খুলনাই সিলেটে এসে ঢাকাকে হারিয়ে পেলো জয়ের দেখা।

সিলেট সিক্সার্সের কথাও বলা যেতে পারে। আগের ম্যাচেই নিজেদের মাঠে ৬৮ রানে গুটিয়ে গিয়েছিলো সিলেট। অথচ পরের ম্যাচেই কী বিপুল বিক্রমেই না ফিরে এলো তারা! উইকেট নিয়ে সব আলোচনাকে ছাইচাপা দিয়ে বুধবার ১৮৭ রানের বড় সংগ্রহ করে চ্যাম্পিয়ন রংপুরকে হারায় সিক্সার্স।

এমন উলটপালট অনেক কিছুই ঘটে চলছে এবারের বিপিএলে। ঢাকা থেকে বের হওয়ার পরই মূলত পাল্টে যাচ্ছে বিপিএলের হিসেব নিকেশ। ফলে গ্রুপ পর্বের অর্ধেক খেলা শেষেও কেউই নিশ্চিত করে কিছু বলতে পারছে না। এগিয়ে থাকা দলগুলোও নিশ্চিত হতে পারছে না পরের রাউন্ডের ব্যাপারে। আশা ছাড়াতে নারাজ পিছিয়ে পড়া টিমগুলোও।

মঙ্গলবার অনুশীলন শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিনও বললেন একই কথা। এখনো অনেক ম্যাচ আছে। এখনই কিছু বলা যাচ্ছে না। হিসেব অনেক বদলাতেও পারে। ফলে কারোরই রিলাক্স হওয়ার সুযোগ নেই। প্রতিটি ম্যাচই তাই গুরুত্বপূর্ণ- বললেন সালাউদ্দিন।

টুর্নামেন্টের গ্রুপ পর্বে ১২টি করে ম্যাচ খেলবে সব দল। এখন পর্যন্ত সর্বোচ্চ ৬টি করে ম্যাচ খেলেছে রাজশাহী ও রংপুর। সবচেয়ে কম ৪ ম্যাচ খেলেছে চিটাগাং ভাইকিংস। বাকী ৪ দল ৫টি করে ম্যাচ শেষ করেছে।

ঢাকা পর্বের বিপুল বিক্রমের জেরে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ঢাকা ডায়নামাইটস। ৫ ম্যাচে ৪ জয়ে তাদের ঝুলিতে আছে ৮ পয়েন্ট। সমসংখ্যক ম্যাচ শেষে কুমিল্লা ৩টি, সিলেট ২টি ও খুলনা একটি ম্যাচে জয় পেয়েছে। ৪ ম্যাচের ৩টিতেই জয় পেয়েছে চিটাগাং ভাইকিংস। অপরদিকে ৬ ম্যাচ শেষে রাজশাহীর সংগ্রহ ৬ পয়েন্ট আর রংপুর রাইডার্সের পয়েন্ট ৪।

তারকা সমৃদ্ধ দল গড়েও এখন পর্যন্ত কাঙ্ক্ষিত সাফল্য পায়নি গত আসরের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। চ্যাম্পিয়ন অধিনায়ক মাশরাফির বিন মর্তুজার জাদু কাজে আসছে না এবার। এবার দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্সকে দলে ভিড়িয়েছে দলটি। কালই সিলেট এসে পৌঁছেছেন ভিলিয়ার্স।

তবে এতেও আশ্বস্ত হতে পারছেন না রাইডার্স কোচ টম। জয়ে ফিরতে হলে দলের সবাইকে জ্বলে উঠার হবে বলে মনে করেন এই অস্ট্রেলিয়ান কোচ।

বৃহস্পতিবার সিলেট জেলা স্টেডিয়ামে অনুশীলন শেষে মুডি বলেন, একা ডি ভিলিয়ার্স জাদুর মতো সব বদলে দিতে পারবেন না। দলের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান এ অসি কোচ।

মুডি বলেন, তারা অবশ্যই বোকা যারা ভাববে সে জাদুকরী কিছু করে সব বদলে দিবে। এটা দলীয় প্রচেষ্টা। কেউ একা আমূল পরিবর্তন এনে দিতে পারবে না।

রংপুরের ক্রিস গেইল, অ্যালেক্স হেলসদের মতো খেলোয়াড়রা মাঠে এখনও নিজেদের কারিশমা দেখাতে ব্যর্থ। এতে কিছুটা ক্ষোভও ঝড়ে পড়লো মুডির কথায়।

টানা পরাজয়ের জন্য দলটির বোলিং কোচ মোহাম্মদ রফিক মনে করেন, ভালো ক্রিকেট খেলতে না পারার জন্যই এমনটি হচ্ছে। রফিক বলেন, আমরা ভালো টিম। কিন্তু ভালো ক্রিকেট খেলতে পারছি না। ব্যাটসম্যানরা জ্বলে উঠতে পারছে না। এটা করতে পারলে আমরা আবার জয়ের ধারায় ফিরবে। ভিলিয়ার্স আসাতে দলের শক্তি বেড়েছে বলে মনে করেন বাংলাদেশ দলের সাবেক এই বাঁহাতি স্পিনার।

সিলেট জেলা স্টেডিয়ামে আজ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দুপুর ২টায় সিলেট সিক্সার্সের প্রতিপক্ষ ঢাকা ঢায়নামাইটস। আর সন্ধ্যে ৭টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোকাবেলা করবে খুলনা টাইটান্স।

ছোট ফরমেটের ক্রিকেটের বড় তারকা ভিলিয়ার্সকে পেয়ে রংপুর শিবির যখন উচ্ছ্বসিত তখন সিলেট সিক্সার্সের শিবিরে হারানোর বেদনা। তাদের জন্য দুঃসংবাদ আগামী সপ্তাহেই দলের সবচেয়ে বড় তারকা ডেভিড ওয়ার্নারকে ফিরে যেতে হচ্ছে অস্ট্রেলিয়ায়। আগের ম্যাচই ওয়ার্নারের সব্যসাচী নৈপুণ্যে দারুণ জয় পেয়েছিলো সিলেট। এমন জয়ের পরদিনই এই দুঃসংবাদ এলো।

নিজেদের মাঠ, দর্শক সমর্থন আর আগের ম্যাচের দারুণ জয় এই তিন প্রেরণার সাথে ওয়ার্নারকে হারাতে বসার বেদনা নিয়েও আজ শীর্ষে থাকা ঢাকার মুখোমুখি হবে সিলেট।

কুমিল্লাকেও ছেড়ে কথা বলতে রাজী নয় পয়েন্ট টেবিলের তলানিতে থাকা খুলনা। আগের ম্যাচেই উড়তে থাকা ঢাকাকে মাটিতে নামিয়ে এনেছে তারা। ফলে ঢাকা পর্বে ধুঁকতে থাকা মাহমুদউল্লার দল এখন দারুণ চাঙ্গা।

এমনটি জানালেন দলটির অলরাউন্ডার আরিফুল হকও। বৃহস্পতিবার অনুশীলন শেষে আরিফুল বলেন, আমাদের একটা জয় দরকার ছিলো। ভালো খেলেও জয় না পাওয়ায় এতদিন মানসিকভাবে পিছিয়ে ছিলাম। অবশেষে সেই জয়ের দেখা পেয়েছি।

এখন আর মানসিক পিছিয়ে পড়া নয়, সমানে সমানে লড়াইয়েরই প্রত্যয় আরিফুলের কণ্ঠে।

হারাতে ভুলে বসা ঢাকা হেরে যাচ্ছে, অদেখা জয়ের দেখা পাচ্ছে খুলনা, একম্যাচে লজ্জায় ডুবানো সিলেট পরের ম্যাচেই ভাসাচ্ছে বিপুল আনন্দে। এমন নানা উলট পালট কাণ্ড ঘটে চলছে বিপিএলের সিলেট পর্বে। বাকী দুইদিন কী হয় তা-ই এখন দেখার অপেক্ষা!

আপনার মন্তব্য

আলোচিত