স্পোর্টস ডেস্ক

২৫ জানুয়ারি, ২০১৯ ১৬:৩৭

কোপা আমেরিকা ড্র: ডেথ গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ব্রাজিল

চলতি বছরের জুনে ব্রাজিলে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ৪৬তম আসর। এর আগে আজ শুক্রবার গেল রিও ডি জেনিরোতে হয়ে গেল এ টুর্নামেন্টের ড্র। তাতে দেখা যায় আর্জেন্টিনার অবস্থান ডেথ গ্রুপে অন্যদিকে স্বাগতিক ব্রাজিলের অবস্থান তুলনামূলকভাবে সহজ গ্রুপে।

ড্র অনুযায়ী আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার।  উরুগুয়ে পেয়েছে জাপান, ইকুয়েডর ও বর্তমান চ্যাম্পিয়ন চিলিকে। আর পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ পেরু, ভেনেজুয়েলা ও বলিভিয়া।

ল্যাটিন আমেরিকার ১০ দেশের সঙ্গে আমন্ত্রণ পেয়ে এবার যোগ দিয়েছে কাতার ও জাপান। ১২ দলকে তিন গ্রুপে ভাগ করে করা হয়েছে গ্রুপ পর্বের ড্র। এর আগে ১৯৯৯ সালে জাপান খেললেও ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক দেশ কাটার এবারই প্রথম আমন্ত্রণ পেয়েছে।

আগামী ১৪ জুন থেকে ব্রাজিলের পাঁচটি শহরে অনুষ্ঠিত হবে এবারের আসর। ৭ জুলাই রিও ডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এ টুর্নামেন্ট। ১৪ জুন সাওপাওলোতে হবে উদ্বোধন। এ ছাড়াও পোর্তো আলেগ্রি, বেলো হরিজেন্তো এবং সালভাদরে হবে আসরের বাকী ম্যাচগুলো।

২০০৭ সালে কোপা আমেরিকা জেতার পর আর কোনো বড় শিরোপা জিততে পারেনি আয়োজক ব্রাজিল। আর আর্জেন্টিনা তো ১৯৯৩ সালের পর থেকেই বড় কোন শিরোপা জেতেনি। অবশ্য কোপা আমেরিকার সর্বশেষ দুই আসরের ফাইনালে উঠেছিল দলটি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দুটিতেই টাইব্রেকারে চিলির কাছে হেরেছে তারা।

কোপা আমেরিকার জন্য অফিসিয়াল বল  মের্লিন রাবিস্কোর উন্মোচন হয় এদিন। উন্মোচন করেন ২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিল কিংবদন্তী রোনালদিনহো। বলের নকশায় রাখা হয়েছে ৫ টি তারা। ব্রাজিলের বিশ্বকাপ ট্রফির কথা মাথায় রেখে এমনটা করা হয়েছে।

এ গ্রুপ: ব্রাজিল, পেরু, ভেনেজুয়েলা ও বলিভিয়া

বি গ্রুপ: আর্জেন্টিনা, কাতার, কলম্বিয়া ও প্যারাগুয়ে

সি গ্রুপ: উরুগুয়ে, জাপান, ইকুয়েডর ও চিলি

আপনার মন্তব্য

আলোচিত