স্পোর্টস ডেস্ক

১৫ মে, ২০১৯ ১৩:৫১

বিশ্বকাপে দলগুলোর সঙ্গে থাকবে দুর্নীতি দমন কর্মকর্তা

বিশ্বকাপে সব ধরনের দুর্নীতি এড়াতে আইসিসি কতটা সতর্ক অবস্থানে রয়েছে তার প্রমাণ পাওয়া গেল আরও একবার। বিশ্বের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে ইংল্যান্ডে পা রাখার পরপরই প্রতিটি দলের সাথে জুড়ে দেওয়া হবে একজন অ্যান্টি করাপশন অফিসার বা দুর্নীতি দমন কর্মকর্তা। আর তিনি সার্বক্ষণিক দলের সাথে থেকে নিশ্চিত করবেন দুর্নীতিমুক্ত বিশ্বকাপ।

দুর্নীতি মুক্ত বিশ্বকাপ আয়োজনের উদ্দেশ্যেই প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত পুরো সময়টায় দশটি দলের সঙ্গে একজন করে আইসিসির দুর্নীতি দমন শাখার কর্মকর্তা উপস্থিত থাকবেন।

ব্রিটিশ ভিত্তিক সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, ‘এখন একজন অফিসার পুরো টুর্নামেন্টে একটি দল নিয়ে কাজ করবে। প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে পুরো টুর্নামেন্ট পর্যন্ত। তারা দলের সঙ্গে একই হোটেলে থাকবে, এক সঙ্গে ভ্রমণ করবে। এবং অনুশীলন ও ম্যাচের দিনও দলের সঙ্গে থাকবে।’

আগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বিশ্বকাপসহ তাদের যেকোনও ইভেন্টের প্রতিটি ম্যাচ কেন্দ্রে অ্যান্টি করাপশন টিম মোতায়েন করত। যার ফলে ক্রিকেটারদের আলাদা আলাদা ম্যাচ কেন্দ্রে দুর্নীতি দমন শাখার নতুন নতুন কর্মকর্তাদের সঙ্গে সহযোগিতা করতে হতো। এতে অসুবিধাও হতো বিস্তর।

সবদিক মাথায় রেখে আইসিসি এবার নতুন পদ্ধতি অবলম্বন করতে চলেছে। দশটি দল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে হাজির হওয়া মাত্রাই তাদের সঙ্গে জুড়ে দেওয়া হবে একজন অ্যান্টি করাপশন অফিসার। এই কর্মকর্তারা ক্রিকেটারদের সঙ্গে একই হোটেল থাকবেন এবং উপস্থিত থাকবেন দলের সব অনুষ্ঠানেও।

টুর্নামেন্টের শেষ পর্যন্ত একই কর্মকর্তার সঙ্গে সহযোগিতা করতে ক্রিকেটারদের সুবিধা হবে বলেই ধারণা আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থার। তাছাড়া দলের সঙ্গে সবসময় উপস্থিত থাকবেন বলে, সংশ্লিষ্ট কর্মকর্তার পক্ষে মাঠের বাইরে সন্দেহজনক গতিবিধিতে নজর রাখাও সম্ভব হবে বলে মনে করে আইসিসি। প্রয়োজনে ক্রিকেটারদের সতর্ক করার কাজও করতে পারবেন আইসিসির দুর্নীতি দমন শাখার অফিসাররা।

বিভিন্ন দলের সঙ্গে উপস্থিত কর্মকর্তারা নিজেদের মধ্যে সমন্বয় বজার রাখবেন বলেও সূত্রের খবরে বলা হয়।

আপনার মন্তব্য

আলোচিত