স্পোর্টস ডেস্ক

২০ মে, ২০১৯ ১১:৫৪

টানা আটবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস

পাঁচ ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা নিশ্চিত করা জুভেন্টাস আবারও হোঁচট খেয়েছে। আটালান্টার বিপক্ষে ঘরের মাঠে পিছিয়ে পড়ার পর শেষ দিকের গোলে হার এড়িয়েছে মৌসুমের শেষ ভাগে এসে খেই হারানো তুরিনের দলটি। হোঁচট খেলেও জুভেন্টাসের শিরোপা উৎসবে ভাটা পড়েনি। ম্যাচ শেষে টানা অষ্টমবারের চ্যাম্পিয়নদের হাতে ট্রফি তুলে দেওয়া হয়।

রোববার রাতে জুভেন্টাস স্টেডিয়ামে সেরি আর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ডিসেম্বরে লিগের প্রথম পর্বে ক্রিস্তিয়ানো রোনালদোর শেষ দিকের গোলে আটালান্টার মাঠ থেকে ২-২ ড্র করে ফিরেছিল জুভেন্টাস।

সেরি আয় এই নিয়ে টানা চার ম্যাচে জয়শূন্য রইলো সর্বোচ্চ ৩৫ বারের চ্যাম্পিয়নরা। ইন্টার মিলান ও তোরিনোর সঙ্গে ড্রয়ের পর গত সপ্তাহে রোমার মাঠে ২-০ গোলে হেরেছিল আল্লেগ্রির শিষ্যরা। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ আট ম্যাচে এটা তাদের চতুর্থ ড্র। এ সময়ে তিনটিতে হেরেছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যাওয়া দলটি।

ম্যাচের প্রথম মিনিটেই এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিল জুভেন্টাস। কিন্তু পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মেরে হতাশ করেন রোনালদো। অষ্টম মিনিটে ডাচ ডিফেন্ডার হান্স হাতেবুরের শট পোস্টে লাগলে বেঁচে যায় স্বাগতিকরা।

৩৩তম মিনিটে আর জাল অক্ষত রাখতে পারেনি শিরোপাধারীরা। ডান দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রস দূরের পোস্টে পেয়ে টোকায় জাল খুঁজে নেন বসনিয়ার মিডফিল্ডার ইয়োসিপ ইলিচিচ।

মাঝে আরেকটি সুযোগ নষ্ট করা রোনালদো হলুদ কার্ড দেখে বিরতিতে যান। জুভেন্টাস আক্রমণে থাকা অবস্থায় বিরতির বাঁশি বাজানোয় রেফারির সঙ্গে তর্ক জুড়ে শাস্তি পান সেরি আয় অভিষেক মৌসুমে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা পর্তুগিজ ফরোয়ার্ড।

৭১তম মিনিটে ইলিচিচের ফ্রি-কিকে বল ব্লেইস মাতুইদির মাথায় লেগে জালে ঢুকতে যাচ্ছিল। শেষ মুহূর্তে গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনি কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দিলে ব্যবধান বাড়েনি।

৮০তম মিনিটে মানজুকিচের দারুণ এক গোলে সমতায় ফেরে জুভেন্টাস। হুয়ান কুয়াদরাদোর উঁচু করে বাড়ানো বলে বাইলাইনে ঝাঁপিয়ে টোকা দেন আন্দ্রেয়া বারজাগলির বদলি নামা ক্রোয়াট ফরোয়ার্ড। বল গোলরক্ষকের পায়ে লেগে দূরের পোস্ট ছুঁয়ে ভিতরে ঢোকে।

বাকি সময়ে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও পার্থক্য গড়ে দিতে পারেনি কেউ। উল্টো যোগ করা সময়ে প্রতিপক্ষের ফরোয়ার্ড মুসাকে বিপজ্জনক ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন জুভেন্টাসের ইতালিয়ান ফরোয়ার্ড ফেদেরিকো বের্নারদেস্কি।

মৌসুম শেষে পাঁচ বছরের জুভেন্টাস অধ্যায়ের ইতি টানতে যাওয়া কোচ আল্লেগ্রির ঘরের মাঠের শেষটা সুখকর হলো না। ২০১৪ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে টানা পাঁচ মৌসুমে দলটিকে লিগ শিরোপা জিতিয়েছেন ইতালিয়ান এই কোচ।

প্রিয় সমর্থকদের সামনে ঠিক একইরকম হতাশায় শেষ হলো আন্দ্রেয়া বারজাগলির। ২০১১ সালে ক্লাবটিতে যোগ দেওয়ার পর থেকে প্রতি মৌসুমেই সেরি আ জয়ের স্বাদ পাওয়া ইতালিয়ান এই ডিফেন্ডার চলতি মৌসুম শেষে ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন।

৩৭ ম্যাচে ২৮ জয় ও ছয় ড্রয়ে জুভেন্টাসের পয়েন্ট ৯০। আগামী রোববার শেষ রাউন্ডে সাম্পদোরিয়ার মাঠে খেলতে যাবে প্রতিযোগিতার সফলতম দলটি।

দিনের আরেক ম্যাচে ইন্টার মিলানকে ৪-১ গোলে হারানো নাপোলি ৭৯ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

শীর্ষ চারে লিগ শেষ করার সম্ভাবনায় থাকা আটালান্টা ৬৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ইন্টার মিলান।

 

আপনার মন্তব্য

আলোচিত