স্পোর্টস ডেস্ক

০৭ জুন, ২০১৯ ১২:৫৫

ধোনিকে সেনা-লোগো সরাতে বলছে আইসিসি

ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির গ্লাভস থেকে ভারতের সেনাবাহিনীর লোগো সরাতে বলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত বুধবার ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে ম্যাচে ছয় উইকেটে জয়লাভ করে ধোনির দল। ওই ম্যাচে বিশেষভাবে তৈরি একটি গ্লাভস পরে উইকেট কিপিং করতে নামেন ভারতের এই সাবেক অধিনায়ক। ধোনির গ্লাভসে দেখা গেছে ইন্ডিয়ান প্যারা স্পেশাল ফোর্সের রেজিমেন্টের লোগো।

ধোনি এমন গ্লাভস পরে খেলতে নামায় সামাজিক মাধ্যমে ভারতীয় দর্শক জাতীয়তাবাদী বক্তব্যসহ ব্যাপক উচ্ছ্বাস প্রকাশ করলেও বিষয়টি ভালোভাবে নেয়নি আইসিসি। তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) লোগোটি ধোনির গ্লাভস থেকে সরিয়ে ফেলতে বলেছে।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি কিন্তু বিষয়টিকে ভালোভাবে নেয়নি। সংস্থাটির স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস বিভাগের মহাব্যবস্থাপক ক্লেয়ার ফারলং সংবাদমাধ্যমকে জানালেন যে, ধোনির কিপিং গ্লাভস থেকে সেনাবাহিনীর সেই প্রতীকটি সরাতে এরই মধ্যে বিসিসিআইকে নির্দেশনা দেওয়া হয়েছে। আইসিসি এটিকে তাদের পোশাক এবং ক্রীড়া অনুষঙ্গ সম্পর্কিত আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করছে। আর তাই বিসিসিআইকে ধোনির গ্লাভসের সেই প্রতীকের ব্যাপারে সতর্ক করেছে তারা।

দক্ষিণ আফ্রিকা ইনিংসের ৪০তম ওভারের একটি ঘটনার রিপ্লে থেকে ঘটনার সূত্রপাত। আন্দিলে ফিকোয়াওকে চাহালের বলে স্ট্যাম্পিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি। সে সময় ধোনির গ্লাভসে একটি প্রতীক রিপ্লের সুবাদে নজরে আসল সবার।

আইসিসির উপকরণ, পরিধেয় পোশাক-পরিচ্ছেদের আইন অনুযায়ী কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে বিশেষ রাজনৈতিক, ধর্মীয় বা জাতিগত বার্তা বহন করে এমন কিছু পরিধান করে খেলতে নামা যাবে না। তবে আইসিসির এমন বার্তা মানতে রাজি নন ধোনি ভক্তরা। ভারতের সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা ধোনিকে সেনাবাহিনীর প্রতীকসহ গ্লাভস পরেই খেলতে বলছেন। টুইটারে ধোনি ভক্তরা তাঁর পক্ষে পোস্ট করছেন ‘হ্যাশট্যাগ ধোনি কিপ দ্য গ্লাভ’ (#DhoniKeepTheGlove) দিয়ে।

ভারত ধোনির নেতৃত্বে ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জেতার পর ধোনিকে সম্মানসূচক লে. কর্নেলের পদ দেওয়া হয়।

তবে ভারতীয় খেলোয়ড়দের সেনাবাহিনীর চিহ্ন পরে খেলতে নামার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচিতে সেনাবাহিনীর টুপি পরে খেলতে নেমেছিল ভারতীয় দল।

আপনার মন্তব্য

আলোচিত