স্পোর্টস ডেস্ক

০৪ জুলাই, ২০১৯ ২৩:৩২

শূন্য হাতেই ফিরলো আফগানরা

জয়হীন থেকে বিশ্বকাপ মিশন শেষ হলো আফগানদের। লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত বিশ্বকাপের প্রথম পর্ব থেকে কোনো পয়েন্ট না নিয়েই বাড়ি ফিরতে হচ্ছে আফগানদের। নয় ম্যাচ থেকে কোনো পয়েন্ট তারা অর্জন করতে পারেনি। অন্যদিকে পাকিস্তানকে সাত উইকেটে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা শেষটিও করল জয় দিয়ে।

ইংল্যান্ড বিশ্বকাপে বৃহস্পতিবার নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ২৩ রানে হারিয়েছে ক্যারিবীয়রা। লিগ পর্বে ৯ ম্যাচ খেলে তারা জয় পেয়েছে দুইটিতে। তাদের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। প্রথম এবং শেষ ম্যাচে জয় পেলেও মাঝের সাত ম্যাচের একটিতেও জয় পায়নি তারা। এদিকে ৯ ম্যাচ শেষে শূন্য পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবিলে সবার নিচে অবস্থান করছে। ৫ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

লিডসে অনুষ্ঠিত ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজের ৩১২ দেয়া রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ওভারে আফগানিস্তান থেমেছে ২৮৮ রানে।। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন ইকরাম আলী খিল। দ্বিতীয় সর্বোচ্চ ৬২ রান করেন ওপেনার রহমত শাহ। ৩২ বলে ৪০ রান করেন আসগার আফগান ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে কেমার রোচ টি, ক্রিস গেইল টি, কার্লোস ব্র্যাথওয়েট টি করে উইকেট শিকার করেন।

আফগানিস্তান ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায়। এরপর ১৩৩ রানের জুটি গড়েন রহমত শাহ ও ইকরাম আলী খিল। দলীয় ১৩৮ রানে গেইলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান রহমত শাহ। এরপর ৫১ রানের জুটি গড়েন ইকরাম আলী ও নাজিবউল্লাহ। দলীয় ১৮৯ রানে গেইলের বলে এলবিডব্লিউ হন ইকরাম আলী। মূলত এখানেই দলের সব আশা ভরসা শেষ হয়ে যায়। এরপর আসগার আফগান ছাড়া আর বলার মতো স্কোর কেউ করতে পারেননি।   

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে ক্যারিবীয় দলের ৩ ব্যাটসম্যান অর্ধশতকের দেখা পেলেও বরাবরের মতোই ব্যর্থ ক্রিস গেইল। ১৮ বলের মোকাবেলায় ৭ রান করেই দৌলত জাদরানের বলে আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে টি-২০ বিশেষজ্ঞকে। তার সঙ্গে ওপেনিংয়ে নামা অপর ব্যাটসম্যান এভিন লুইস ৫৮, ওয়ান ডাউন ব্যাটসম্যান শাই হোপ ৭৭ এবং নিকোলাস পুরান ৫৮ রান সংগ্রহ করেন। ওই তিন ফিফটিতে ভর করেই ৩০০ রানের মাইলফলক অতিক্রম করে ক্যারিবীয় দল।

তাদের ওই সংগ্রহে শিমরন হেটমেয়ারের ৩১ বলে ৩৯ এবং অধিনায়ক জেসন হোল্ডারের ৩৪ বলে ৪৫ রানের ইনিংসগুলোও দারুন ভুমিকা রেখেছে। শেষ ওভারে ব্যাট করতে নেমে লোয়ার অর্ডার ব্যাটসম্যান কার্লোস ব্র্যাথওয়েট ৪ বলে ১৪ রানে অপরাজিত থাকেন। ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

আফগানিস্তানের হয়ে দৌলত জাদরান ৭৩ রানে ২ উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট সংগ্রহ করেছেন যথাক্রমে সাইদ সিরজাদ, মোহাম্মদ নবী ও রশিদ খান। উল্লেখ্য ১০ দলের অংশগ্রহনে টুর্নামেন্টের গ্রুপ পর্বে এ পর্যন্ত একটি মাত্র ম্যাচে জয়লাভ করেছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানকে হারিয়ে শুভ সুচনা করা ক্যারিবীয় দলটি আর কোন ম্যাচেই জয় পায়নি। অপরদিকে এখনো পর্যন্ত কোন ম্যাচেই জয়ের দেখা পায়নি আফগানিস্তান।

আপনার মন্তব্য

আলোচিত