স্পোর্টস ডেস্ক

০৬ জুলাই, ২০১৯ ১২:৫৮

শ্রীলঙ্কার বিপক্ষে জিতে ভারতের শীর্ষে ওঠার হাতছানি

সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে ভারতের আগেই। অন্যদিকে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে শ্রীলঙ্কার। তাদের জন্য ম্যাচটি যেমন জয় দিয়ে বিশ্বকাপ শেষ করার সুযোগ, তেমনি ভারতের জন্য সেমিফাইনালের প্রস্তুতি সেরে নেওয়ার।

শনিবার হেডিংলিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হচ্ছে দল দুটি। ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, মাছরাঙা টেলিভিশন ও স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

ভারতের জন্য শুধু সেমিফাইনালের প্রস্তুতি নয়, পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সুযোগও। শ্রীলঙ্কাকে হারিয়ে দিলে অস্ট্রেলিয়াকে সরিয়ে এক নম্বরে উঠে যাবে ভারত।
অবশ্য দিনের পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া জিতে গেলে আবার দ্বিতীয় স্থানে নেমে যেতে হবে বিরাট কোহলিদের। শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করলে সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে নিউজিল্যান্ড। তবে এখনকার দ্বিতীয় স্থানে থাকলে শেষ চারে খেলতে হবে ইংল্যান্ডের বিপক্ষে।

এবারের বিশ্বকাপে দারুণ ছন্দে আছে ভারত। শুধু ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে তারা। যদিও মিডল অর্ডার নিয়ে দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। বিশ্বকাপে এখন পর্যন্ত মিডল অর্ডার থেকে সেরকম কোনও পারফরম্যান্স পায়নি ভারত। সেমিফাইনালের আগে ওই জায়গা ঝালিয়ে নেওয়ার মিশনে নামতে তারা শ্রীলঙ্কার বিপক্ষে।

ভারতের ব্যাটিংয়ের চার নম্বর পজিশন নিয়ে ‘সমস্যা’ অনেকদিন ধরেই। ঋষভ পান্ত অবশ্য দুই ম্যাচে ৩০ প্লাস রান করে কিছুটা হলেও আত্মবিশ্বাস ফিরিয়েছেন দলে।

শ্রীলঙ্কার জার্সিতে খুব সম্ভবত বিশ্বকাপে নিজের শেষ ম্যাচ খেলতে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা। আইপিএলে ধারাবাহিকভাবে খেলে যাওয়ায় তার বিপক্ষে কঠিন পরীক্ষার সামনে পড়তে হতে পারে ভারতীয় ব্যাটসম্যানদের। তাছাড়া দুই বছর আগের চ্যাম্পিয়নস ট্রফিতে লঙ্কানদের বিপক্ষে স্মৃতিটাও সুখকর নয় ভারতের।

ওভালের ম্যাচে ভারত ৩২১ রান করেও হেরেছিল শ্রীলঙ্কার কাছে। তাছাড়া এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে সতর্কবার্তা দিয়ে রেখেছে চন্ডিকা হাথুরুসিংহের দল।

হেডিংলির স্পিন সহায়ক পিচে রিস্ট স্পিনারদের নিয়েই ‍ভারতের নামার সম্ভাবনা বেশি। আর সেটা হলে এক পেসার কমিয়ে ফেরানো হতে পারে কুলদীপ যাদবকে। কেদার যাদবের জায়গায় বাংলাদেশের বিপক্ষে একাদশে সুযোগ দেওয়া হয়েছিল দিনেশ কার্তিককে। সুবিধা করতে না পারা এই ব্যাটসম্যান জায়গা ধরে রাখতে পারেন কিনা, সেটাও দেখার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামতে যাচ্ছে দিমুথ করুণারত্নেরা। উইনিং কম্বিনেশন সম্ভবত ভাঙতে চাইবে না শ্রীলঙ্কা। ‍এরপরও বোলিংয়ে বৈচিত্র্য আনতে ফেরানো হতে পারে অলরাউন্ডার থিসারা পেরেরাকে। যদিও আগের ম্যাচে বল হাতে সফল হওয়া অ্যাঞ্জেলো ম্যাথুজ থাকায় অন্য চিন্তাতেও যেতে পারে লঙ্কানরা।

আপনার মন্তব্য

আলোচিত