রবিবার, ২০ অক্টোবর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

১২ জুলাই, ২০১৯ ২২:২১

তিন ফরম্যাটেই আফগানিস্তানের অধিনায়ক হলেন রশিদ খান

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে অধিনায়ক পরিবর্তন করে সবাইকে রীতিমত চমকে দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। নিয়মিত অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে ওয়ানডেতে নতুন অধিনায়ক বানানো হয় গুলবাদিন নাইবকে। আর টি-টোয়েন্টির জন্য অধিনায়ক করা হয় রশিদ খানকে।

অধিনায়ক পরিবর্তন করার সিদ্ধান্তটা কোনো সুফল বয়ে আনতে পারেনি আফগানদের জন্য। চলতি বিশ্বকাপে গুলবাদিন নাইবের নেতৃত্বে খেলা ৯টি ম্যাচের সবকটিতেই হেরে বসে তারা। ফলে খালি হাতে আসর থেকে দেশে ফিরতে হয়েছে দলটিকে। এর সঙ্গে বিশ্বকাপে নানা বিতর্কেও জড়িয়েছিল আফগানিস্তানের নামটি।

এমন টাল-মাতাল অবস্থায় আবারো অধিনায়ক পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। গুলবাদিন নাইবের পরিবর্তে এখন তিন ফরম্যাটেই অধিনায়ক করা হয়েছে দলটির তারকা লেগস্পিনার রশিদ খানকে।

বিশ্বকাপে ভরাডুবির পর গুলবাদিনের প্রতি সন্তুষ্ট নয় দেশটি ক্রিকেট বোর্ড। নাইবের পাশাপাশি টেস্টে কোনো ম্যাচে অধিনায়কত্ব না করেই নেতৃত্ব হারাচ্ছেন রহমত শাহ। রশিদের সহকারী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে দলটির সাবেক অধিনায়ক আসগর আফগানকেই।

ওয়ানডেতে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের অধিনায়ক হিসেবে নিয়োগ পেলেন রশিদ। এর আগে তার নেতৃত্বে চারটি ওয়ানডে খেলে একটিতে জয় পায় আফগানরা। আর টি-টোয়েন্টি ফরম্যাটে আগে থেকেই অধিনায়কত্ব পেলেও এখনো কোনো ম্যাচে নেতৃত্ব দেননি এই লেগস্পিনার।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই নিজের অধিনায়কত্ব ক্যারিয়ার আবারো শুরু করতে যাচ্ছেন রশিদ। সেপ্টেম্বরে তার নেতৃত্বেই একটি টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে আফগানরা।

আপনার মন্তব্য

আলোচিত