স্পোর্টস ডেস্ক

১৫ জুলাই, ২০১৯ ০১:৪১

সাকিব নন, উইলিয়ামসনই টুর্নামেন্ট সেরা

পুরো বিশ্বকাপেই বাংলাদেশের নাম উচ্চারিত হয়েছে সাকিব আল হাসানের সুবাদে। বিশ্বমঞ্চে অবিশ্বাস্য ব্যাটিং করেছেন তিনি। আসরের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে অবস্থান টাইগার মহাতারকার। ৮ ম্যাচে ৬০৬ রান সংগ্রহ। বিশ্বসেরা অলরাউন্ডারের নামের পাশে আছে ১১ উইকেটও। বাংলাদেশ সেমিতে খেলতে না পারলেও কষ্ট কিছুটা ভুলিয়ে দিতে পারত সাকিব টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হলে।

তবে দল সেমিফাইনালে না ওঠার মতো সেই প্রাপ্তিটাও হল না সাকিব ও বাংলাদেশের সমর্থকদের জন্য। তাকে টপকে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক। ১০ ম্যাচে সমান দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৫৭৮ রান করেছেন কেন উইলিয়ামসন। প্রায়ই তার একার ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত আসে নিউজিল্যান্ড। টানা দ্বিতীয়বার হয় বিশ্বকাপের রানার্সআপ।

এবারের বিশ্বকাপে ছয়শর বেশি রান সংগ্রাহক তিনজনের একজন সাকিব। অবশ্য পাঁচশ’র বেশি রান সংগ্রহ করেছেন আরও দুই অলরাউন্ডার- ইংল্যান্ডের জো রুট (৫৪৯) ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (৫৪৮)। তবে বোলিংয়ে বিশেষ কিছু করে দেখাতে পারেননি তারা। ১১ উইকেট শিকার করেছেন সাকিব। এক ইনিংসে ৫ উইকেট শিকারেরও কৃতিত্ব আছে তার।

বিশ্বকাপের প্রথমপর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান ছিল আট নম্বরে। টাইগারদের সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ না হলেও ব্যক্তিগত পারফরম্যান্সে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান সাকিব।

বিশ্বকাপে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান সাকিবের। টুর্নামেন্টে রেকর্ড সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার গৌরব অর্জন করেছেন। এরমধ্যে দুটি সেঞ্চুরিও রয়েছে। ৮ ইনিংসে সাকিবের সর্বনিম্ন রান ছিল ৪১। বোলিংয়েও নিজেকে ফুটিয়ে তোলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সব মিলিয়ে বিশ্বকাপে যে তিন ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ, সবগুলোতেই ম্যাচসেরার পুরস্কার জিতে নেন সাকিব। বহু রেকর্ডের পাতায় নাম লেখান তিনি।

বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের দৌড়ে ছিলেন রোহিত শর্মা ও মিচেল স্টার্কও। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন রোহিত। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকানোর নতুন রেকর্ড গড়েন ভারতীয় এই ওপেনার।

এবারের আসরে তার ব্যাট থেকেই সর্বোচ্চ ৬৪৮ রান এসেছে। মিচেল স্টার্কও বোলিংয়ে দৃষ্টি কেড়েছেন সবার। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ২৭টি উইকেট শিকারের নতুন রেকর্ড গড়েছেন। স্বদেশি গ্লেন ম্যাকগ্রা’র রেকর্ড ভাঙা পথে দুইবার ইনিংসে পাঁচটি করে উইকেট শিকারের কৃতিত্বও দেখান। তাদের সবাইকে টপকে গেলেন ফাইটার উইলিয়ামসন।

আপনার মন্তব্য

আলোচিত