স্পোর্টস ডেস্ক

১৯ জুলাই, ২০১৯ ১১:৪৫

জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিতের ঘোষণা আইসিসির

টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করার ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বৃহস্পতিবার (১৮ জুলাই) লন্ডনে সংস্থাটির বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইসিসির প্রতিটি পূর্ণাঙ্গ সদস্য দেশের বোর্ড পরিচালনা ও প্রশাসনে সরকারের হস্তক্ষেপ না থাকার বিধান রয়েছে। সেই সঙ্গে প্রতিটি বোর্ডকে অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হতে হয়। এই বিধি ভঙ্গের কারণে জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করেছে আইসিসি।

আইসিসি চেয়ারম্যান শংকর মনোহার বলেছেন, ‘আমরা কোনো দলের সদস্য পদ স্থগিতের সিদ্ধান্ত তড়িঘড়ি করে নেই না, কিন্তু আমরা অবশ্যই ক্রীড়াঙ্গন রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে রাখব। জিম্বাবুয়েতে যা ঘটেছে, তা আইসিসির গঠনতন্ত্রের সুস্পষ্ট লঙ্ঘন। আমরা এটা চলতে দিতে পারি না।’

এর ফলে জিম্বাবুয়েকে আইসিসি যে অনুদান দিত, তা স্থগিত থাকবে। আর আইসিসি যে সব প্রতিযোগিতা আয়োজন করে থাকে, সেখানে জিম্বাবুয়ের কোনো দল অংশ নিতে পারবে না।আইসিসি নির্দেশনা দিয়েছে, আগামী তিন মাসের মধ্যে নির্বাচিত জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে তারা দায়িত্বে দেখতে চায়। এই বিষয়ে অগ্রগতি নিয়ে আগামী অক্টোবরে বোর্ড মিটিংয়ে তারা আলোচনা করবে।

এই সিদ্ধান্ত নেওয়ার আগে জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া ও বিনোদন কমিটির প্রতিনিধি এবং জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছে আইসিসি।

উল্লেখ্য, গেল মাসে জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া ও বিনোদন কমিটি দেশটির পুরো ক্রিকেট বোর্ড বিলুপ্ত ঘোষণা করে এবং একটি মধ্যবর্তী কমিটি তৈরি করে। এরপরই এমন কঠোর সিদ্ধান্ত গ্রহণ করেছে আইসিসি।

আপনার মন্তব্য

আলোচিত