শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট, ২০১৯ ১৯:২৯

বিপিএলে দলগুলোর মালিকানার মেয়াদ শেষ, কিনতে হবে নতুন করে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরে রংপুর রাইডার্সের হয়ে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বেশ ঘটা করেই বিষয়টি জানিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। এ নিয়ে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে ক্রিকেট মহলে। কারণ খেলোয়াড়দের ক্যাটাগরিই যে নির্ধারিত হয়নি। সবচেয়ে বড় কথা বিসিবির সঙ্গে ফ্র্যাঞ্চাইজি দলগুলোর চুক্তির মেয়াদও শেষ। চুক্তি নবায়ন করার আগেই এমন সিদ্ধান্ত। তাই এ নিয়ে বিসিবির বক্তব্য জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে ভক্তরা। কিন্তু এ বিষয়ে কোন প্রতিক্রিয়াই দেখায়নি বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আপাত দৃষ্টিতে সাকিবের চুক্তির বিষয়টি পাত্তা না দিলেও এর কারণেই গত দু’দিন ধরেই আলোচনা সভা চলতে থাকে বিপিএল গভর্নিং কাউন্সিল কমিটির মধ্যে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববারও জরুরী আলোচনা সভায় বসে তারা। আলোচনা শেষে সংবাদ সম্মেলনে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট পরিচালক মাহবুব আনাম বললেন, ‘আপনার সঙ্গে (বিসিবির) যদি চুক্তি না থাকে এবং তার নিয়মগুলো যদি সুনির্দিষ্ট না থাকে আপনি যা কিছুই করেন সেটা কিন্তু গ্রহণযোগ্যতার কোনো অবস্থান নেই।’

রংপুরের সঙ্গে সাকিবের চুক্তি নয়ে বারংবার প্রশ্ন করা হলে প্রতিবারই এ প্রশ্নের উত্তরে বাইলজের কথাই উল্লেখ করেন মাহবুব আনাম, ‘বিসিবির সঙ্গে কারও চুক্তি হয়নি। তারা যা করেছে বিসিবির সঙ্গে তার কোন সম্পৃক্ততা নেই কিংবা বিপিএল গভর্নিং কাউন্সিলেও নেই। এটা স্বীকার করারও দরকার নেই এমনকি আমাদের আলোচনা করারও দরকার নেই বিসিবির পক্ষ থেকে।’

গত তিন বছর ধরে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলছিলেন সাকিব। শুধু সাকিবই নয়, ক্রিকেট পাড়ায় আরও বেশ কিছু নামই ঘুরছিল। যারা আগামী আসরে দল বদল করেছেন বলে জানা যায়। তামিম ইকবাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছেড়ে খুলনা টাইটান্সে। আর চিটাগং ভাইকিংস ছেড়ে  কুমিল্লায় যোগ দিচ্ছেন মুশফিকুর রহিম। আনুষ্ঠানিক চুক্তি না হলেও মৌখিক চুক্তি হয়ে তাদের। একই সঙ্গে তাদের চুক্তিও অগ্রহণযোগ্য হয়ে যায়।

তাহলে কোন ভিত্তিতে খেলোয়াড়দেরকে দলে নিচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো? এ প্রশ্নের উত্তরে প্রায় একই ধরণের উত্তর দেন মাহবুব আনাম, ‘যারা এ কাজ করছেন তারা যদি নিজেদের অবস্থান না জানেন সেটা তো আমাদের দেখার বিষয় নেই। চুক্তি যেটি করেছে তার কোনো মেয়াদ নেই। যেটা বৈধ চুক্তি না সেটাকে নিয়ে আলাপ-আলোচনা করার আমি কোনো যৌক্তিকতাই দেখি না।’

চুক্তি অনুযায়ী ছয় আসর পর প্রথম সাইকেলের মেয়াদ পূর্ণ হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর। ২০১২ সালে বিপিএল শুরু হওয়ার পর দলগুলোর সঙ্গে ৬ মৌসুমের চুক্তি করেছিল বিসিবি। এবার চার বছরের জন্য নতুন করে চুক্তি করবে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিপিএলে থাকতে হলে নতুন করে চুক্তি করতে হবে তাদের। দুই পক্ষের সমঝোতায় চুক্তি নবায়ন করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আগামী দুই দনের মধ্যেই তাদের চুক্তি নবায়ন বিষয়ে আলোচনা করার জন্য আমন্ত্রণ জানাবে বিসিবি। নির্দিষ্ট কোন সময় না জানালেও চলতি মাসের মধ্যেই এ প্রক্রিয়া শেষ হবে জানিয়েছে বিপিএল গভর্নিং কমিটি।

তবে এর মধ্যেই ডিবিএল গ্রুপ জানিয়েছে চিটাগং ভাইকিংসের ফ্র্যাঞ্চাইজি হিসেবে আর থাকছে না তারা। তাই নতুন করে আরও দুটি ফ্র্যাঞ্চাইজি খুঁজছে বিসিবি। চট্টগ্রামের সঙ্গে অষ্টম দলের জন্য ফ্র্যাঞ্চাইজি খুঁজছে তারা। যদিও নতুন ফ্র্যাঞ্চাইজি দল কোন এলাকার হবে তা খোলাসা করে জানায়নি বিসিবি।

যেহেতু নতুন সাইকেলে সম্পূর্ণ নতুন করে শুরু হচ্ছে বিপিএল, তাই খেলোয়াড় ধরে রাখার বিষয়টিও থাকছে না। তবে ঠিক কি পদ্ধতিতে দল গোছাবে তাও খোলাসা করে বলেননি মাহবুব আনাম। ধারণা করা হচ্ছে নতুন করে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল নির্বাচন করবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

আপনার মন্তব্য

আলোচিত