সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

১৪ আগস্ট, ২০১৯ ১৪:১১

পুরুষদের ফাইনাল ম্যাচে নারী রেফারি স্টেফানি

উয়েফা সুপার কাপ ২০১৯

চেলসি-লিভারপুলের মধ্যকার উয়েফা সুপার কাপের ফাইনালের ম্যাচ দিয়ে ইতিহাস গড়তে যাচ্ছেন নারী রেফারি। ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) আয়োজিত ছেলেদের কোনো বড় প্রতিযোগিতায় এবারই প্রথম একজন নারী রেফারি ম্যাচ পরিচালনা করছেন। ম্যাচে রেফারি হিসেবে থাকছেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ত।

ম্যাচে লাইন্সম্যান হিসেবেও থাকছেন দুজন নারী। তারা হলেন- ফ্রাপার্তের স্বদেশী ম্যানুয়েলা নিকোলোসি ও আয়ারল্যান্ডের মিশেল ও’নিল; এই দুজনকে নিয়েই সর্বশেষ মেয়েদের বিশ্বকাপ ফাইনালে রেফারিং করেছেন ফ্র্যাপার্ত। ফোর্থ অফিশিয়াল এবং ভিডিও রেফারির ক্ষেত্রে অবশ্য পুরুষ রেফারিই। ফোর্থ অফিশিয়ালের হিসেবে থাকবেন তুরস্কের কুনেত শাকির। এবং ভিএআর-এর দায়িত্বে থাকবেন ক্লেমেন্ত তারপিন, ফ্রান্সিস লেশিয়ের, মার্ক বর্শ এবং মাসিমিলিয়ানো ইরাত্তি।

বুধবার (১৪ আগস্ট) ইস্তাম্বুলের ভোডাফোন পার্কে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

পুরুষদের ইউরোপিয়ান ফুটবলের মূলপর্বে মহিলা রেফারি এই প্রথম হলেও ২০০৪ থেকে ২০০৯ সালে উয়েফা কাপের বাছাইপর্বের একাধিক ম্যাচে রেফারি ছিলেন নিকোল পেতিনিয়াত। পুরুষদের ফুটবলে অবশ্য একেবারেই নতুন নন স্টেফানি ফ্রাপার্ত। গত এপ্রিলে ফ্রেঞ্চ লিগে আমিয়েন্স এবং স্ট্রাসবোর্গের ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন তিনি। অভিজ্ঞতার দিক দিয়ে অবশ্য দারুণ সমৃদ্ধ স্টেফানি ফ্রাপার্তের ক্যারিয়ার। গত মাসে যুক্তরাষ্ট্র এবং নেদারল্যান্ডসের মেয়েদের বিশ্বকাপ ফাইনালেও রেফারি ছিল তিনি। ২০১৭ সালে মেয়েদের ইউরো ফাইনালেরও রেফারি ছিলেন স্টেফানি ফ্রাপার্ত। এর আগে ২০১২ সালে মেয়েদের অনূর্ধ্ব-১৯ ইউরো সেমিফাইনালও পরিচালনা করেছেন এই ফ্রেঞ্চ রেফারি।

স্টেফানি ফ্রাপার্তকে দায়িত্ব দিয়ে বেশ উচ্ছ্বসিত উয়েফা প্রেসিডেন্ট আলেকজান্ডার শেফেরিন, 'পুরো ক্যারিয়ারে দারুণ ধারাবাহিকতা এবং পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন স্টেফানি। উয়েফার সবাই চায় মেয়েদের ফুটবল যেন সবসময় সামনের দিকে এগিয়ে যেতে পারে। যাতে পরবর্তী প্রজন্ম ফুটবলকে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে আগ্রহী হয়। আমরা নিশ্চিত করতে চাই যেন ফুটবল নিয়ে স্বপ্ন দেখা নিয়ে যেন কোনও মেয়ে পিছিয়ে না আসে।'

ফ্রেঞ্চ রেফারি স্টেফানি ফ্রাপার্তের প্রশংসা করেছেন উয়েফার মূল রেফারিং ডিরেক্টর রবার্তো রোসেত্তি, 'গত দশকে স্টেফানি নিজেকে বিশ্বের সেরা রেফারিদের কাতারে নিয়ে গেছে। ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে রেফারিং করার অভিজ্ঞতাও আছে তার। এই অভিজ্ঞতাই তাকে ইস্তাম্বুলে সাহায্য করবে।'

আপনার মন্তব্য

আলোচিত