স্পোর্টস ডেস্ক

১৬ আগস্ট, ২০১৯ ০১:৪৩

সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-মেসির সঙ্গে ভন ডাইক

উয়েফা বর্ষসেরা

উয়েফা বর্ষসেরা ফুটবলারের জন্যে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসির সঙ্গে জায়গা পেয়েছেন লিভারপুলের ভার্জিল ভন ডাইক। বৃহস্পতিবার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা।

আগামি ২৯ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়ন্স লিগের এ মৌসুমের ড্র অনুষ্ঠানে উয়েফা বর্ষসেরার এ পুরস্কারটি তুলে দেওয়া হবে।

তিনবার উয়েফার বর্ষসেরা ফুটবলার হওয়া রোনালদো ২০১১ সালে এই পুরস্কার চালুর পর থেকে প্রতিবারই তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন।

জুভেন্টাসের হয়ে প্রথম মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতায় ভালো করতে পারেননি রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে আয়াক্সের কাছে হেরে বিদায় নেয় ইতালির চ্যাম্পিয়নরা। তবে ২১টি গোল করে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার দলের টানা অষ্টম সেরি আ শিরোপা জয়ে রাখেন বড় অবদান। গত মৌসুমে সেরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে মৌসুমটা দারুণ কেটেছে রোনালদোর। তার নেতৃত্বে উয়েফা নেশন্স লিগ জিতে পর্তুগাল। সেমি-ফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন ৩৪ বছর বয়সী তারকা।

এদিকে, প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পেলেন গত মৌসুমে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে বড় অবদান রাখা ডাচ ডিফেন্ডার ভন ডাইক।

২০১৮-১৯ মৌসুমে ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পাশাপাশি প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড়ও হন ভন ডাইক।

গত মৌসুমে দারুণ ছন্দে ছিলেন দুইবার ইউরোপের সেরা ফুটবলারের এই পুরস্কার জয়ী মেসি। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। আর্জেন্টাইন ফরোয়ার্ড চ্যাম্পিয়ন্স লিগেও করেন সর্বোচ্চ ১২ গোল। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে লিভারপুলের কাছে হেরে বিদায় নেয় বার্সেলোনা।

আপনার মন্তব্য

আলোচিত