স্পোর্টস ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০৬

কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন

কাতার বিশ্বকাপের লোগো উন্মোচিত হয়েছে। দেশটির স্বাধীনতা দিবসের দিন প্রজেকশনের মাধ্যমে দেখানো হয় ২০২২ আসরের লোগো।

তবে শুধু কাতারে নয়, বিশ্বের আরও ২৩ শহরে একই সময়ে অসংখ্য মানুষ উপভোগ করে। তবে সবচেয়ে উন্মাদনা দেখা গেছে মধ্যপ্রাচ্যের শহরগুলোতে।

এই একটি বিশ্বকাপকে ঘিরে কত বিতর্ক আর আলোচনা। ফিফায় দুর্নীতি, সেপ ব্ল্যাটার অধ্যায়ের সমাপ্তি, সৌদি জোটের নিষেধাজ্ঞা, পশ্চিমা দেশগুলোর অনীহা সব নেতিবাচকতাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো। এর নকশায় মরুর চিত্র আর বিশ্বকাপের আট ভেন্যুর মাহাত্ম ফুটিয়ে তোলা হয়েছে।

দেশটির স্বাধীনতা দিবসের দিনকেই বেছে নেয়া হয়েছে লোগো উন্মোচনের জন্য। কাতারের বুর্জ দোহা, কাতারা কালচারাল ভিলেজ অ্যাম্ফিথিয়েটার, সৌক ওয়াকিফ ও আল জুবারাহ ফোর্টে প্রজেকশনের মাধ্যমে লোগো ফুটিয়ে তোলা হয়।

তবে শুধু স্বাগতিক দেশে নয়। বিশ্বের আরও ২৩টি শহরে একই সময় উন্মোচন করা হয় কাতার বিশ্বকাপের লোগো।

নিউইয়র্কের টাইম স্কোয়ার, লন্ডনের লেস্টার স্কোয়ার, প্যারিসের রেল স্টেশনের মতো বার্লিন, মাদ্রিদ, মস্কোও এদিন যেনো এক খণ্ড আরব।

সাও পাওলো, বুয়েন্স আইরেস, সান্তিয়াগোর মতো লাতিন আমেরিকার শহরগুলোও বাদ যায়নি। ভারতের মুম্বাইয়েও হয়েছে লোগো উন্মোচন। তবে এর রেশ সবচেয়ে বেশি দেখা গেছে মধ্যপ্রাচ্যে।

কুয়েত সিটি, বৈরুত, আম্মান, বাগদাদ, আলজিয়ার্স, রাবাত সব আরব শহর গেঁথেছিলো এক সুরে, গ্রেটেস্ট শো অন আর্থকে স্বাগত জানাতে।

আপনার মন্তব্য

আলোচিত