বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:১১

রেকর্ডবয় রশিদ খান

অধিনায়ক হিসেবে প্রথম টেস্টেই জয় পেলেন রশিদ খান

ছোট দেশের বড় তারকা রশিদ খান আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। রশিদ খান অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানকে ২২৪ রানের জয় উপহার দিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এই জয়ের ম্যাচে ব্যাট হাতে (৫১ ও ২৪) সবমিলে ৭৫ রান সংগ্রহের পাশাপাশি ১১ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন রশিদ খান। ক্রিকেট ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে তিনি এই রেকর্ড গড়েন।

রশিদ খানের আগে পাকিস্তানের ক্রিকেটার ইমরান খান ও অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যালান বোর্ডার ব্যাট হাতে ফিফটির ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ১০ উইকেট বা তার বেশি উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন।

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৪৪ ম্যাচে ১০০ উইকেট শিকার করেন রশিদ খান। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিসেল স্ট্রার্ক।

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে চার বলে চার উইকেট শিকারের রেকর্ড গড়েন রশিদ খান। দ্বিতীয় বোলার হিসেবে এই রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা।

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসের পাঁচ বা তার বেশি উইকেট শিকারের নজির স্থাপন করেছেন আফগান এ লেগ স্পিনার।

বাংলাদেশের বিপক্ষে সদ্যশেষ হওয়া চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলে ১১ উইকেট শিকার করেছেন রশিদ খান। তবে এক টেস্টে সর্বোচ্চ ১৯ উইকেট শিকারের ইতিহাস গড়ে গেছেন ইংল্যান্ডের কিংবদন্তি অফ স্পিনার জিম লাকার।

২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে এক ম্যাচে রশিদ খানের সর্বোচ্চ শিকার ৭ উইকেট। তবে একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েছেন শ্রীলঙ্কান সাবেক তারকা পেসার চামিন্দা ভাস। তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১ সালে এই রেকর্ড গড়েন।

আপনার মন্তব্য

আলোচিত