স্পোর্টস ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৯ ০২:০২

আরেক ‘মালিঙ্গা’!

শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার লাসিথ মালিঙ্গা টি-টোয়েন্টি খেললেও ওয়ানডে ও টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন। কিন্তু এর মধ্যেই মালিঙ্গার মতো বিচিত্র অ্যাকশনের এক পেস বোলারের সন্ধান পাওয়া গেছে শ্রীলঙ্কার কলেজ ক্রিকেটে।

নাম মাতিশা পাতিরানা। শ্রীলঙ্কার কলেজ ক্রিকেট টুর্নামেন্টে সাড়া ফেলে দিয়েছেন এই ১৭ বছর বয়সী কিশোর। ক্যান্ডির ট্রিনিটি কলেজের হয়ে বল করতে নেমে সেদিন মাত্র ৭ রানে ৬ উইকেট নিয়েছেন পাতিরানা। পাতিরানার তোপে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেননি।

পাতিরানার এই ৬ উইকেট নিয়ে যতটা আলোচনা হচ্ছে তার থেকে বেশি আলোচনা হচ্ছে অ্যাকশন নিয়ে। পাতিরানা বোলিং মালিঙ্গার মতই। তেমনই ‘স্লিঙ্গিং’ অ্যাকশন তার। ইয়র্কারও দিতে পারেন দুর্দান্ত। ফলে পাতিরানার বলের লাইন-লেংথ বুঝতেই পারছিলেন না প্রতিপক্ষ ব্যাটসম্যানরা।

এর মধ্যেই পাতিরানাকে প্রভিনশিয়াল টুর্নামেন্টের জন্য শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দলে ডাকা হয়েছে। নিয়মিত আলো ছড়াতে পারলে জাতীয় দলে মালিঙ্গার উত্তরসূরি হিসেবে চলেোাসতেই পারেন পাতিরানা।

লাসিথ মালিঙ্গা কিছুদিন আগে বিদায় জানিয়েছেন ওয়ানডে ফরম্যাটকে। সেপ্টেম্বরের শুরুতেই নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে চার বলে চার উইকেট নিয়েছিলেন। ওয়ানডে ফরম্যাটে ২২৬ ম্যাচে ৩৩৮ উইকেট নিয়েছেন তিনি। মুত্তিয়া মুরালিধরন (৫২৩) ও চামিন্দা ভাসের (৩৯৯) ঠিক পরেই রয়েছেন মালিঙ্গা।

টি-টোয়েন্টি ফরম্যাটে খেলে যাওয়া মালিঙ্গা অবশ্য শ্রীলঙ্কার বোলারদের মধ্যে শীর্ষে রয়েছেন। তিনি নিয়েছেন ১০৪ উইকেট। ইংল্যান্ডে জুন-জুলাইয়ে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপেও দলের সর্বাধিক উইকেটশিকারি ছিলেন মালি‌ঙ্গা। সাত ইনিংসে নিয়েছিলেন ১৩ উইকেট। বিশ্বকাপে দুটো হ্যাটট্রিকও রয়েছে তার। টেস্ট থেকে  ২০১১ সালে অবসর নিয়েছেন মালিঙ্গা।

আপনার মন্তব্য

আলোচিত