স্পোর্টস ডেস্ক

০১ নভেম্বর, ২০১৯ ১৪:৩৮

অনির্দিষ্ট কালের বিরতিতে যাচ্ছেন ম্যাক্সওয়েল

মানসিক অবসাদে ভুগছেন গ্লেন ম্যাক্সওয়েল। সে কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্ট কালের জন্য বিরতি নিতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান। দলটির মনোরোগ বিশেষজ্ঞ মাইকেল লয়েড বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

ক্রিকেটারদের মানসিক অবসাদে ভোগার উদাহরণের তালিকাটা বেশ লম্বা। ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক ও জোনাথান ট্রট, অস্ট্রেলিয়ার শন টেইটসহ আরও অনেককে লড়াই করতে হয়েছে এই ভয়াবহ অভিজ্ঞতার সঙ্গে। জয়ী হয়ে কেউ ক্রিকেটে ফিরতে পেরেছেন, হেরে গিয়ে কেউ পারেননি। অবসাদগ্রস্তদের সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ম্যাক্সওয়েলের নাম।

মানসিক স্বাস্থ্যের অবনতি হওয়ায় আপাতত ক্রিকেট থেকে দূরে থাকবেন ম্যাক্সওয়েল। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে খেলছেন না তিনি। তার পরিবর্তে দলে ডাকা হয়েছে ডি’আর্চি শর্টকে। এরপর পাকিস্তানের বিপক্ষে অজিদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও থাকছেন না ম্যাক্সওয়েল। অবস্থার উন্নতি ঘটলে আবার ক্রিকেটে ফিরে আসবেন তিনি।

অস্ট্রেলিয়া দলের মনোবিদ লয়েড জানিয়েছেন, ম্যাক্সওয়েলের সমস্যাটা বেশ পুরনো, ‘গ্লেন ম্যাক্সওয়েল বেশ কিছু দিন ধরেই মানসিক অবসাদে ভুগছিল। ফলে সে কিছু দিনের জন্য ক্রিকেটের বাইরে থাকবে। নিজের এই সমস্যাটা খুঁজে বের করা এবং চিকিৎসক দলের পরামর্শ নেওয়ার ক্ষেত্রে সে যথেষ্ট তৎপর ছিল।’

এমন কঠিন সময়ে ম্যাক্সওয়েল পাশে পাচ্ছেন ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ)। বোর্ডের কার্যনির্বাহী মহাব্যবস্থাপক বেন অলিভার বলেছেন, ‘খেলোয়াড় ও কর্মকর্তাদের সুস্থতার গুরুত্ব আমাদের কাছে সবচেয়ে বেশি। গ্লেনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন আছে। গ্লেনের মানসিক সুস্থতা ও তার ক্রিকেটে ফেরা নিশ্চিত করার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া এ বিষয়ে ক্রিকেট ভিক্টোরিয়ার সঙ্গে একযোগে কাজ করে যাবে। আমরা আশা করছি, এমন কঠিন সময়ে সবাই গ্লেন ও তার পরিবারকে নিজেদের মতো সময় কাটাতে দেবেন এবং তাদের গোপনীয়তাকে সম্মান করবেন।’

লঙ্কানদের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ২৮ বলে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলে অজিদের জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন ম্যাক্সওয়েল। দ্বিতীয় ম্যাচে দল ৯ উইকেটে জিতে যাওয়ায় ব্যাটিংয়ে নামতে হয়নি তাকে।

আপনার মন্তব্য

আলোচিত