স্পোর্টস ডেস্ক

০৭ ডিসেম্বর, ২০১৯ ০২:২৭

‘ফ্রন্ট-ফুট নো-বল’ নিয়ে আইসিসির নতুন নিয়ম

পুরনো ছবি

ভারত ও ওয়েস্ট ইন্ডিজের সিরিজ দিয়েই ‘ফ্রন্ট-ফুট নো-বল’এর পরীক্ষামূলক নতুন প্রযুক্তির ব্যবহার শুরু করেছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অন-ফিল্ড আম্পায়ারের পরিবর্তে নো-বল পর্যবেক্ষণ করবেন টিভি আম্পায়ার।

শুক্রবার থেকে হায়দারাবাদে শুরু হয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজ। এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘ফ্রন্ট-ফুট নো-বল’এর পরীক্ষামূলক প্রযুক্তি শুরু হচ্ছে। বোলারের প্রত্যেক ডেলিভারির পর্যবেক্ষণ করবেন থার্ড আম্পায়ার এবং বোলারের সামনের পা লাইন অতিক্রম করা সনাক্ত করবেন। পরবর্তীতে থার্ড আম্পায়ার সেটা জানাবেন মাঠের আম্পায়ারকে। তখনই নো বল ডাকতে পারবেন মাঠের আম্পায়ার। থার্ড আম্পায়ারের পরামর্শ ছাড়া সামনের পায়ের নো-বল ডাকতে পারবেন না অন-ফিল্ড আম্পায়ার।’

সাধারণত, ক্রিজের নির্দিষ্ট রেখার বাইরে বোলারের পা চলে গেলেই ‘ফ্রন্ট-ফুট নো-বল’ ডাকেন স্ট্রাইকে থাকা অন-ফিল্ড আম্পায়ার। যদি ডেলিভারি অবৈধ হয়, তবে এক রান পেয়ে থাকে ব্যাটিং দল। পাশাপাশি ফ্রি-হিটও পায় ব্যাটিং দল।

তবে হঠাৎ করেই এই ‘ফ্রন্ট-ফুট নো-বল’ নিয়ে নড়েচড়ে বসেছে আইসিসি। কারণ গেল মাসে অস্ট্রেলিয়া-পাকিস্তানের ব্রিসবেন টেস্টে দুই সেশনে ২১টি নো-বল হয়েছে। যা সঠিকভাবে ধরতে পারেননি অন-ফিল্ড আম্পায়াররা।

তাই ঐ টেস্টের পর এমন ভুলগুলোকে ‘বিস্ময়কর’ বলে অভিহিত করেছেন সাবেক অস্ট্রেলিয়ার খেলোয়াড় ও টেলিভিশন বিশ্লেষক ট্রেন্ট কোপল্যান্ড। তিনি বলেন, এটি নিয়ে আরও বেশি কাজ করা প্রয়োজন।

২১টি নো-বলের কারণে আম্পায়ারদের দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। ব্রিসবেন টেস্টে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানকে আউট করেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায়, কামিন্সের পা বোলিং ক্রিজের সীমারেখার উপরে ছিলো।

তিন ম্যাচের টি-২০ সিরিজ শেষে তিনটি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। যা শুরু হবে ১৫ ডিসেম্বর।

গেল মাসে ভারতীয় ক্রিকেট বোর্ড ঘোষণা করেছিলো, অতীতে বিতর্কের কারণে আগামী আইপিএল থেকে নো-বলের জন্য আলাদা আম্পায়ার দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবে।

আন্তর্জাতিক ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএসএ) ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমে আম্পায়ারের যেকোনো সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারে খেলোয়াড়রা। ডিআরএসএ প্রযুক্তিতে স্লো-মোশন রিপ্লে, বল-ট্র্যাকিং, অডিও হিট-সেন্সিং প্রযুক্তি ব্যবহার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত