স্পোর্টস ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০১৯ ১৫:০৫

মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের সোনা জয়

এসএ গেমস ২০১৯

এসএ গেমসে মেয়েদের ক্রিকেটে সোনা জিতেছে বাংলাদেশ। পোখারায় রোববার ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়েছে বাংলাদেশ।

সোনা জয়ের মিশনে বাংলাদেশ ২০ ওভারে করতে পেরেছিল কেবল ৯১ রান। লঙ্কানরা আটকে যায় ৮৯ রানে।

শেষ ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৭ রান। পেসার জাহানারা আলমের করা ওভার থেকে এসেছে কেবল চারটি সিঙ্গেল। শেষ বলে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩ রান। জাহানারা দেননি কোনো রান।

বাংলাদেশের জাতীয় দল খেললেও শ্রীলঙ্কার এটি অনূর্ধ্ব-২৩ দল। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের ওপেনার আয়েশা রহমান ২ রানে আউট হয়ে যান। তবে আরেক ওপেনার মুর্শিদা খাতুন ও তিনে নামা সানজিদা ইসলাম দলকে রেখেছিলেন পথে। ৬ ওভারে রান ছিল ৩৬।

এরপর উমেশা থিমাশিনির এক ওভারেই বিদায় নেন চার ব্যাটার। ১ উইকেটে ৩৬ থেকে দলের স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৩৬।

অধিনায়ক সালমা খাতুনও পারেননি দলের ত্রাতা হতে। সপ্তম উইকেটে নিগার সুলতানা ও ফাহিমা খাতুন কিছুটা উদ্ধার করেন দলকে। ১৫ রান করে বিদায় নেন ফাহিমা। নিগার সুলতানার ৩৮ বলে অপরাজিত ২৯ রানে দল শেষ পর্যন্ত করতে পারে ৯১।

ছোট পুঁজি নিয়ে বাংলাদেশের বোলারদের শুরুটা ছিল দারুণ। জাহানারা, সালমারা শুরু থেকেই চেপে ধরেন লঙ্কানদের। পাওয়ার প্লের ৬ ওভার শেষে তাদের রান ছিল ৩ উইকেটে ১৫। সেই ধাক্কা সামলে লঙ্কানদের এগিয়ে নিচ্ছিলেন অধিনায়ক মাদাভি। ৩৩ বলে ৩২ রান করা ব্যাটারকে থামান জাহানারা।

এরপর লিহিনি আপসারা, নিলাকশানা সান্দামানি চালিয়ে যান লড়াই। শেষ ২ ওভারে লঙ্কানদের প্রয়োজন ছিল ১১ রান। ১৯তম ওভারে বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার একটি রানও দেননি, উইকেট নেন একটি। কিন্তু বাই থেকে তবু চার রান পেয়ে যায় শ্রীলঙ্কা।

শেষ ওভারে দারুণ বোলিংয়ে পার্থক্য গড়ে দিলেন জাহানারা। রান আউট হলেন মূল বাধা হয়ে থাকা লিহিনি। সোনার হাসিতে মাঠ ছাড়ল বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ২০ ওভারে ৯১/৮ (মুর্শিদা ১৪, আয়েশা ২, সানজিদা ১৫, নিগার ২৯*, ফারজানা ০, রিতু ০, সালমা ৩, ফাহিমা ১৫, জাহানারা ২, নাহিদা ০*, সান্দিপানি ৩-০-১৮-১, থারিকা ২-০-২০-১, কাভিশা ৪-১-২০-১, উমেশা ৪-২-৮-৪, মালশা ৪-০-৬-১, শাচিনি ৩-০-১৬-০)।
শ্রীলঙ্কা: ২০ ওভারে ৮৯/৯ (উমেশা ৭, জানাদি ১, হার্শিথা ৩২, সান্দিপানি ০, কাভিশা ৪, লিহিনি ২৫, সান্দামানি ১০, জিমানজালি ১, শাচিনি ১*, মালশা ১; জাহানারা ৪-০-১৭-১, সালমা ৪-০-১২-১, নাহিদা ৪-১-৯-২, খাদিজা ৪-০-২১-১, ফাহিমা ৪-০-২৫-০)।
ফল: বাংলাদেশ ২ রানে জয়ী
প্লেয়ার অব দা ম্যাচ: নাহিদা আক্তার

আপনার মন্তব্য

আলোচিত