সিলেটটুডে ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৫ ০২:৪১

বার্সার জয়ের দিনে রিয়ালের ড্র

আগের ম্যাচের এক হালি গোল হজমের পর ঘুরে দাঁড়িয়েছে বার্সেলোনা। বার্সেলোনার আক্রমণ-ত্রয়ীর আরেক সদস্য লুইস সুয়ারেসের জোড়া গোলে লাস পালমাসকে ২-১ ব্যবধানে হারিয়েছে তারা। অপরদিকে, ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমাদের অসংখ্য সুযোগ হাতছাড়ার মাসুল দিয়েছে রিয়াল মাদ্রিদ। মালাগার সঙ্গে গোলশূন্য ড্র করে লা লিগার শীর্ষে ফেরার সুযোগ হারিয়েছে তারা।

বার্সেলোনা- ২: লাস পালমাস-১
শনিবার কাম্প নউয়ে বার্সেলোনাকে পূর্ণ তিন পয়েন্ট এনে দিতে তারকা স্ট্রাইকার সুয়ারেস দুই গোল করেন। আর পেনাল্টি মিস করেন নেইমার।  

নিজেদের মাঠে প্রায় ৭৫ হাজার দর্শকের সামনে ২৫তম মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। ডান দিক থেকে সের্হিও রবার্তোর ক্রসে লাফানো হেডে পালমাসের জালে বল পাঠান সুয়ারেস।

৩২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া করেন নেইমার। সুয়ারেসের ক্রসে ঠিকভাবে পা ছোঁয়াতে পারেননি ব্রাজিলের অধিনায়ক।

৪২তম মিনিটে প্রতি আক্রমণ থেকে সুযোগ তৈরি করে পালমাস। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় অতিথিদের এই সুযোগ হাতছাড়া হয়ে যায়।

দ্বিতীয়ার্ধে ৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সুয়ারেস। এই গোলে অবশ্য দারুণ অবদান ছিল মেসির বদলি নামা মুনির এল হাদ্দাদি ও সের্হিও বুসকেতসের। মুনিরের বাড়ানো বলে বুসকেতসের ‘ডামি’ পুরোপুরি বিভ্রান্ত করে অতিথিদের রক্ষণভাগকে। এই সুযোগে বল জালে পাঠান উরুগুয়ের তারকা স্ট্রাইকার সুয়ারেসের।

৬৬তম মিনিটে আন্তোলিন আলকারাসের হ্যান্ডবলে পেনাল্টি পায় লুইস এনরিকের দল। সুয়ারেস হ্যাটট্রিকের সামনে থাকলেও পেনাল্টি শট নেন নেইমার। বারের ওপর দিয়ে মেরে সুযোগ নষ্ট করেন এই ফরোয়ার্ড। এ মৌসুমে পেনাল্টি মিসে মেসির সঙ্গে নাম লিখালেন নেইমারও।

৭২তম মিনিটে সরাসরি টের স্টেগের দিকে মেরে একটি সুযোগ নষ্ট করেন ভিয়েরা। অন্য প্রান্তে বুসকেতসের অসাধারণ পাস জালে পাঠাতে ব্যর্থ হন নেইমার।
অবশেষে ৮৮তম মিনিটে একটি গোল শোধ করে পালমাস। তবে শেষ সময়ে নিজেদের রক্ষণ দৃঢ় করে আপাতত লিগের শীর্ষে ফিরে বার্সেলোনা।

রিয়াল মাদ্রিদ- ০: মালাগা- ০
ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমারা যদি একের পর এক গোল মিস করতেই থাকেন তাহলে কিভাবে জেতে রিয়াল মাদ্রিদ। ফলাফল মালাগার বিপক্ষে গোলশূন্য ড্র।

শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে শুরু থেকেই মালাগার রক্ষণভাগের ওপর প্রচণ্ড চাপ তৈরি করে রিয়াল মাদ্রিদ। তৃতীয় মিনিটেই প্রথম সুযোগটি তৈরি করে তারা, কিন্তু সেখান থেকে গোল আসেনি।

সব ধরনের ফুটবলে পাঁচশ’ গোলের অনন্য অর্জনের এক ধাপ দূরে থাকা রোনালদো প্রথম সুযোগটি পান ষষ্ঠ মিনিটে। ক্লাব ফুটবলে ৪৪৪ ও পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ফুটবলে ৫৫ গোল করা এই ফরোয়ার্ডের প্রথম প্রচেষ্টা সফল হয়নি।

অষ্টম মিনিটে রোনালদোর একটি গোল অফসাইডের জন্য বাতিল হয়। দুই মিনিট পর মার্সেলোর ক্রস লাফিয়ে হেড করলেও লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

২৯তম মিনিটে দানি কারভাহালের ক্রসে হেড করে আবার ব্যর্থ হয় পর্তুগিজ ফরোয়ার্ডের। ৩২তম মিনিটে হেসে রদ্রিগেসের দারুণ একটি প্রচেষ্টা ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন কামেনি। দুই মিনিট পর রোনালদোর হতাশা আরও বাড়ান এই গোলরক্ষক। ৪৩তম মিনিটে রোনালদোর আরেকটি প্রচেষ্টা অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবার রোনালদোকে হতাশ করেন কামেনি। ৪৭তম মিনিটে রোনালদোর দারুণ ভলি ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ক্যামেরুনের এই গোলরক্ষক।  

৭১তম মিনিটে প্রতি আক্রমণ থেকে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায় মালাগা। নুরদিন আমরাবাত অনেকটা দৌড়ে রিয়ালের ডি বক্সে ঢুকে পড়েলেও লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে দলকে হতাশ করেন।

৭৬তম মিনিটে কামেনির মারাত্মক এক ভুলে গোল পেয়ে যাচ্ছিল রিয়াল। গোলরক্ষকের হাত ফস্কে বেরিয়ে যাওয়া বল গোললাইন অতিক্রম করার মুহূর্তে কোনো মতে ফেরান ওয়েলিংটন। সেই মিনিটেই মার্সেলোর মুখে কনুই মেরে সরাসরি লাল কার্ড দেখেন মরোক্কোর মিডফিল্ডার আমরাবাত।

অতিরিক্ত সময়ে মার্সেলোর দারুণ এক ক্রসে হেড করেও লক্ষ্যে রাখতে পারেননি রোনালদো। খেলার একেবারে শেষ সময়ে আবার হেড করেন তিনি কিন্তু এবারও লক্ষ্য খুঁজে পাননি।  

দিনের অন্য ম্যাচে লাস পালমাসকে ২-১ গোলে হারিয়ে শীর্ষে ফেরে বার্সেলোনা (১৫)। মালাগার সঙ্গে ড্র করে ১৪ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে রয়েছে রিয়াল। 

আপনার মন্তব্য

আলোচিত