সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০১৫ ১৭:৪৬

সিলেটে টিআইবি’র আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-সিলেট এর উদ্যোগে বুধবার আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল দুর্নীতিবিরোধী র‌্যালি, আলোচনা সভা এবং সনাক এর ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের উদ্যোগে দুর্নীতিবিরোধী স্টিকার ক্যাম্পেইন।

সকাল দশটায় কার্যালয় টিআইবির থেকে র‌্যালি শুরু হয়ে কবি নজরুল অডিটোরিরিয়ামের পাশে মুক্তমঞ্চে রিকাবীবাজারে এসে সমাপ্ত হয় এবং সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস এবং সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এমসি কলেজ, সিলেট লিডিং ইউনিভার্সিটি, সিলেট মেট্রোপিলিটন ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মদনমোহন কলেজের ছাত্র-ছাত্রীগণ অংশগ্রহণ করে।

এছাড়া ব্র্যাক, এনএসএস, বেলা, বিএনডব্লিউএলএ ও সুজন সহ বিভিন্ন সামাজিক - সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সনাক এর ইয়েস গ্রুপের আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ মনির আহমদ। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উপর টিআইবি’র ধারণাপত্র পাঠ করেন ইয়েস সদস্য আখলিমা রেজা রাখী। “জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য - দুর্নীতি রুখবেই” এ প্রতিপাদ্যকে সমানে রেখে ইয়েস ও অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রী তরুণদের পক্ষ থেকে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে অঙ্গীকার ব্যক্ত করে বক্তব্য রাখেন ইয়েস ফ্রেন্ডস রমজান আলী, ইয়েস সহ-দলনেতা সৌরভ দেবনাথ, দলনেতা তুষার ঘোষ, ইয়েস সদস্য মৌসুমী দে, এমসি কলেজের ছাত্র ও বিএনসিসি ক্যাডেট নজরুল ইসলাম, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্রী রওশন পারভেজ আইরিন এবং একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিহাব আহমদ।

উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন স্বজন সদস্য ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেটের সমন্বয়কারী অ্যাডভোকেট শাহ শাহেদা আখতার, সনাক সদস্য ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি সিলেটের বিভাগীয় প্রধান অ্যাডভোকেট সৈয়দা শিরিন আক্তার, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার জামিল আহমেদ, সনাক উপদেষ্টা ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির রেজিস্ট্রার প্রফেসর খন্দকার মাহমুদুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বজন সদস্য অ্যাডভোকেট মোহিত লাল ধর, টিআইবি সিলেট ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার সুদর্শন পাল, টিআইবি’র আইটি ইউনিটের ম্যানেজার এ. এন. এম. আজাদ রাসেল। আলোচনা সভা শেষে উপস্থিত সকলে দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ করেন। শপথ পাঠ পরিচালনা করেন সনাক সদস্য ফারুক মাহমুদ চৌধুরী।

দুর্নীতিবিরোধী স্টিকার ক্যাম্পেইন: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসকে সমানে রেখে সনাক সিলেটের ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ দুর্নীতিবিরোধী স্টিকার ক্যাম্পেইন পরিচালনা করে। এর মাধ্যমে সিলেট শহরের বিভিন্ন পয়েন্টে রিক্সা, সিএনজি চালিত অটো রিক্সা ও বিভন্ন ব্যবসা প্রতিষ্ঠানে দুর্নীতিবিরোধী স্টিকার লাগিয়ে জনসচেতনামূলক প্রচারণা চালানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত